এই মাত্র পাওয়া জাতীয় বাংলাদেশ

চিকিৎসকের পরামর্শ ছাড়া করোনার ক্যাপসুল ব্যবহার নয়

চিকিৎসকের পরামর্শ ছাড়া করোনাভাইরাসের ক্যাপসুল মলনুপিরাভির ব্যবহার না করার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ওষুধটি ব্যবহারের ব্যাপারে স্বাস্থ্য বিভাগ ন্যাশনাল গাইডলাইন কমিটি বৈঠক করে সঠিক নির্দেশনা দেবে। এর আগে নতুন ওষুধটি চিকিৎসকের পরামর্শ ছাড়া কেউ যেন ব্যবহার না করেন, কোথাও যেন বিক্রি না হয় সেদিকে নজর রাখার পরামর্শ দেওয়া হয়।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে অধিদপ্তরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর (অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. রোবেদ আমিন দেশবাসীকে এই পরামর্শ দেন ও সতর্ক করেন।

অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, ঔষধ প্রশাসন অধিদপ্তর করোনা রোগীর চিকিৎসার জন্য মুখে খাওয়ার ওষুধ ইমার্জেন্সি ইউজ অথরাইজেশন (ইইউই) দিয়েছে। ওষুধটি ব্যবহারের ব্যাপারে ন্যাশনাল গাইডলাইন কমিটি বৈঠক করে সঠিক নির্দেশনা প্রদান করবে। এর আগে নতুন ওষুধটি চিকিৎসকের পরামর্শ ছাড়া কেউ যেন ব্যবহার না করেন কিংবা কোথাও যেন বিক্রি না হয় সেদিকে নজর রাখতে হবে।

করোনা রোগীর চিকিৎসার জন্য মুখে খাওয়ার ওষুধ ‘মলনুপিরাভির’ উৎপাদনের অনুমোদন দেয় ওষুধ প্রশাসন অধিদপ্তর। বেক্সিমকো, স্কয়ার এবং এসকেএফ ফার্মাসিউটিক্যালস মলনুপিরাভির উৎপাদনে ইমার্জেন্সি ইউজ অথরাইজেশন বা ইইউএ পেয়েছে। আরও সাতটি প্রতিষ্ঠানের অনুকূলে ইইউএ প্রদান প্রক্রিয়াধীন রয়েছে। এই সাত প্রতিষ্ঠান হলো ইনসেপ্টা, রেনাটা, জেনারেল, ওরিয়ন, একমি ল্যাবরেটরিজ, রেডিয়েন্ট ফার্মা এবং হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস।

Related posts

ছয় লাখ সৌদি রিয়ালসহ দুইজন আটক

razzak

১০ রাষ্ট্রদুতের ভাসানচর পরিদর্শন

Irani Biswash

বৈশ্বিক শান্তি সূচকে ৯৬তম বাংলাদেশ

razzak

Leave a Comment

Translate »