ডিসেম্বর ৯, ২০২২
MIMS 24
এই মাত্র জাতীয় ব্রেকিং

করোনার চিকিৎসায় স্কয়ারের মোলভির ক্যাপসুল এখন বাজারে

দেশের শীর্ষ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড বাজারে নিয়ে এলো করোনা চিকিৎসায় বিশ্বের প্রথম মুখে খাওয়ার ওষুধ মোলনুপিরাভির, যা মোলভির ক্যাপসুল নামে বাজারে পাওয়া যাবে। প্রতিটি ক্যাপসুলের দাম পড়বে ৫০ টাকা।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) দুপুরে মহাখালিতে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পক্ষ থেকে পরিচালক (সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট এবং টেকনিক্যাল সার্ভিসেস ডিপার্টমেন্ট) এরিক এস চৌধুরী আনুষ্ঠানিকভাবে এর মোড়ক উন্মোচন করেন।
স্কয়ার ছাড়াও এ পর্যন্ত বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, এসকেএফ ফার্মাসিউটিক্যালস, একমি ফার্মাসিউটিক্যালস এই ওষুধ বাজারজাত করেছে। আরও কয়েকটি প্রতিষ্ঠান অনুমোদন পাওয়ার অপেক্ষায় আছে। ইতোমধ্যে ‘ইমোরিভির’ নামে বেক্সিমকো, এসকেএফ ‘মনুভির’ এবং একমি ‘মনলুম্যাক্স’ ক্যাপসুল নামে বাজারে ছেড়েছে।

স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের জেনারেল ম্যানেজার (মার্কেটিং ডিভিশন) মো. আতিকুজ্জামান বলেন, করোনায় আমরা অনেক কঠিন সময় পার করেছি। আমরা চেষ্টা করেছিলাম কিভাবে মানুষের পাশে থাকা যায়। ৮ নভেম্বর ঔষধ প্রশাসন অধিদপ্তর কর্তৃক স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড মোলনুপিরাভির উৎপাদন ও বাজারজাতকরণের জরুরি অনুমোদন পায়। কোভিড চিকিৎসার জরুরি ব্যবহারের জন্য এই অ্যান্টি-ভাইরাল ওষুধটির অনুমোদন দেওয়া হয়েছে। গত ৪ নভেম্বর মোলনুপিরাভির রোগীদের জন্য ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাজ্য ভিত্তিক ঔষধ নিয়ন্ত্রক সংস্থা।

তিনি বলেন, ওষুধটির ওপর গবেষণা হয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স ও জার্মানিসহ বিশ্বের বিভিন্ন দেশে। মোলনুপিরাভির ওষুধটি কোভিডের চিকিৎসায় রোগীদের হাসপাতালে ভর্তি এবং মৃত্যুহার ৫০ শতাংশ কমিয়ে আনতে পারে।
গুণগত মানের দিক থেকে স্কয়ারের মোলভির ক্যাপসুল অনেকাংশে এগিয়ে রয়েছে। দ্রুত দ্রবণীয় হওয়ায় স্কয়ারের মোলভির ক্যাপসুল ৩০ মিনিটে এর কার্যকারিতা শুরু করে। এছাড়া এর ফর্মুলেশনে সোডিয়াম না থাকায় তা কিডনি ও হার্টের রোগীদের জন্যেও নিরাপদ। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কেবলমাত্র ১৮ বছরের ওপরে করোনায় আক্রান্তরা এ ওষুধ সেবন করতে পারবেন। সকালে ৪টি ও রাতে ৪টি করে ক্যাপসুল মোট ৫ দিন খেতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া এই ওষুধ সেবন করা যাবে না।

মোড়ক অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আহমের কামরুল আলম (ডিরেক্টর, মার্কেটিং ডিভিশন)। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মাহমুদুর রহমান ভূঁইয়া (জেনারেল ম্যানেজার, সেলস)।

 

Related posts

রফতানির পালে নতুন হাওয়া

razzak

কানাডার ক্যালগরি শহরে জরুরি অবস্থা আরো ৯০ দিন বাড়ল

Mims 24 : Powered by information

টিকার আওতায় এসেছে দেশের ১ কোটি ৮৬ লাখ ৩ হাজার ৬২৮ জন

razzak

Leave a Comment

Translate »