ডিসেম্বর ৯, ২০২২
MIMS 24
খেলাধুলা

ফাইনালের আগে কোন দল এগিয়ে

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে তাসমেনিয়া মহাদেশের দুই প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের লড়াই আজ। দু’দলই এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপার স্বাদ পায়নি। তাই এবার নতুন চ্যাম্পিয়ন পাচ্ছে ক্রিকেট বিশ্ব। এবার দেখে নেওয়া যাক ফাইনালের আগে কোন দল এগিয়ে আছে।

বিশ্বকাপ শুরুর আগে নিউজিল্যান্ডকে তাও চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে রাখা হয়েছিল। কিন্তু অস্ট্রেলিয়া বিশ্বকাপের আগে টানা ৪ টি-টোয়েন্টি সিরিজ হেরেছে। কিন্তু সেই দলটিও ফাইনালে পৌঁছে গেল। এ দুই দলের মধ্যে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল হচ্ছে। স্বাভাবিকভাবেই উত্তেজনাও চরমে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড এর আগে মাত্র একবার মুখোমুখি হয়েছিল। সেই ২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপের সুপার টেনে নিউজিল্যান্ডের কাছে ৮ রানে হেরেছিল অজিরা।

কিন্তু দুই দলের দেখায় এগিয়ে অজিরাই। মোট ১৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে এ দুই দল। অস্ট্রেলিয়া জিতেছে ৯টিতে। ৫টিতে জিতেছে নিউজিল্যান্ড।

 

দুই দলের মধ্যে ব্যক্তিগত সর্বোচ্চ রান সংগ্রাহক ফিঞ্চ এবং গাপটিল। কিউইদের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার অ্যারোন ফিঞ্চ সর্বোচ্চ মোট ২৫১ রান করেছেন। আর নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল অসিদের বিরুদ্ধে করেছেন সর্বমোট ৪৩৫ রান।

বোলারদের মধ্যে আবার কিউইদের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট নিয়েছেন অস্ট্রেলিয়ার অ্যাস্টন অ্যাগার। অ্যাগার ১৩টি উইকেট নিয়েছেন কিউইদের বিপক্ষে। নিউজিল্যান্ডের ইশ সোধি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিয়েছেন মোট ১৬টি উইকেট।

এদিকে, সেমিফাইনালে এক অদ্ভুত মিল ছিল অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মধ্যে। ইংল্যান্ডের বিপক্ষে শেষ মুহূর্তে জিমি নিশাম এবং ড্যারিল মিচেলের ঝড় নিউজিল্যান্ড এক ওভার বাকি থাকতে জয় এনে দেয়। পাকিস্তানের বিপক্ষেও শেষ মুহূর্তে মার্কাস স্টয়নিজ এবং ম্যাথ্যু ওয়েডের ঝড়ে এক ওভার বাকি থাকতেই জয় এনে দেয় অস্ট্রেলিয়াকে।

২০১০ বিশ্বকাপের ফাইনালও খেলেছিল অস্ট্রেলিয়া। সেবার ইংল্যান্ডের কাছে ৭ উইকেটে হেরে গিয়েছিল তারা। এ নিয়ে দ্বিতীয়বার উঠল তারা ফাইনালে। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারই প্রথম ফাইনাল খেলছে নিউজিল্যান্ড।

Related posts

আট বছর পর ফিনল্যান্ডকে হারিয়ে রাশিয়ার জয়

Irani Biswash

বিশ্বকাপের পর ব্রাজিলের দায়িত্ব ছাড়বেন টিটে

razzak

নেইমারকে চেলসিতে নিতে আপ্রাণ চেষ্টা সিলভার

razzak

Leave a Comment

Translate »