ডিসেম্বর ১, ২০২২
MIMS 24
এই মাত্র পাওয়া কোভিড ১৯ স্বাস্থ্য

বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত আরও কমেছে

মহামারি করোনার দাপট কিছুটা কমেছে। সারা বিশ্বের টিকাকরণের হার বেড়ে যাওয়ায় কমতে শুরু করেছে করোনা শনাক্তের হার। যদিও মাঝে মাঝে কিছুটা বাড়ে আক্রান্ত-মৃত্যুর হার। তবে সার্বিক পরিসংখ্যানে বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত-মৃত্যু অনেক কমেছে।

বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় সোমবার (১৫ নভেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছে আরও ৪ হাজার ৪৬৪ জন। অন্যদিকে শনাক্ত হয়েছে ৩ লাখ ৪৭ হাজার ৪১৪ জন।

এর আগে রোববার (১৪ নভেম্বর) বিশ্বে করোনায় মারা যান ৫ হাজার ৯৯৭ জন। ওই সময়ে শনাক্ত হয় ৪ লাখ ২৮ হাজার ৪২৪ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ২৫ কোটি ৪০ লাখ ১৫ হাজার ৫৭৫ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫১ লাখ ১৫ হাজার ৯ জনে। আর সুস্থ হয়েছেন ২২ কোটি ৯৬ লাখ ৬৭ হাজার ১২৬ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে ৪ কোটি ৭৯ লাখ ১৬ হাজার ১৯০ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ৮৩ হাজার ৫৬৫ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪৪ লাখ ৩৭ হাজার ৩০৭ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৬৩ হাজার ৫৩০ জনের।

 

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ১৯ লাখ ৫৭ হাজার ৯৬৭ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১১ হাজার ৩১৮ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৯৫ লাখ ৬১ হাজার ৯৯ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৪২ হাজার ৮৯৮ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৯০ লাখ ৭০ হাজার ৬৭৪ জন। মারা গেছেন ২ লাখ ৫৫ হাজার ৩৮৬ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩০তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Related posts

১১ ভেরিয়েন্টের বিরুদ্ধে শতভাগ কার্যকর বঙ্গভ্যাক্স

razzak

সৌদি রাষ্ট্রদূতের মুখে ‘বাংলা’ শুনে উচ্ছ্বসিত অতিথিরা

razzak

অলিম্পিকে প্রথম স্বর্ণজয়ের রেকর্ড গড়লেন চীন

Irani Biswash

Leave a Comment

Translate »