আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং

দিল্লিতে সমকামী আইনজীবীকে বিচারপতি করার সুপারিশ

 

দিল্লি হাই কোর্টের বিচারপতি পদে অভিজ্ঞ আইনজীবী সৌরভ কীর্পালের পদোন্নতির সুপারিশ করেছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের কলেজিয়ামের এই সিদ্ধান্তকে ‘ঐতিহাসিক’ বলছে আইনজীবী মহল। কারণ, দেশের ইতিহাসে এই প্রথম একজন সমকামী আইনজীবীকে বিচারপতি পদে বসানোর সুপারিশ করা হয়েছে।

২০১৭ সালে অক্টোবরে দিল্লি হাই কোর্টের কলেজিয়াম প্রথম কীর্পালের পদোন্নতির সুপারিশ করেছিল। তার পর আরও বেশ কয়েক বার তার নাম উঠে এসেছে। কিন্তু প্রত্যেক বারই কোন না কোন কারণে বিলম্বিত হয়েছে।

চলতি বছরের মার্চে সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি এসএ বোবদে দিল্লি হাই কোর্টের বিচারপতি পদে কীর্পালের পদোন্নতি নিয়ে কেন্দ্রের অবস্থানও জানতে চেয়েছিলেন।

গত ১১ নভেম্বর শীর্ষ আদালতের কলেজিয়ামের বৈঠকে কীর্পালের নাম সুপারিশ করার সিদ্ধান্ত নেওয়া হয়। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে আইনজীবী ইন্দিরা জয়সিংহ টুইট বার্তায় লেখেন, ‘‘ হাই কোর্টের প্রথম সমকামী বিচারপতি হতে চলেছেন সৌরভ কীর্পাল। তাকে অনেক শুভেচ্ছা। শেষমেশ যৌন বিষয়ক বৈষম্যের ঊর্ধ্বে উঠে সব ধরনের মানুষদের নিয়ে তৈরি হচ্ছে আমাদের বিচারব্যবস্থা।’’

দিল্লির স্টিফেন কলেজ থেকে পাশ করে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে আইন নিয়ে পড়াশোনা করেছেন কীর্পাল। স্নাতকোত্তর পাশ করেছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে। দুই দশকের বেশি সময় ধরে সুপ্রিম কোর্টের আইনজীবীও তিনি। উল্লেখ্য ২০১৮ সালে অনুচ্ছেদ ৩৭৭ বাতিলের মামলায় মামলাকারীদের আইনজীবী ছিলেন কীর্পাল।

Related posts

ভ্যাকসিন জালিয়াতির কবলে অভিনেত্রী ও সাংসদ মিমি চক্রবর্তী

Irani Biswash

 দেশের উত্তরাঞ্চলে মৃদু ভুমকিম্প অনুভূত

Irani Biswash

রাশিয়ার তেল বিক্রির সর্বোচ্চ রেকর্ড

razzak

Leave a Comment

Translate »