এই মাত্র পাওয়া কোভিড ১৯ স্বাস্থ্য

বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত আরও বাড়ল

মহামারি করোনার দাপট বেশ কমেছে। সারা বিশ্বের টিকাকরণের হার বেড়ে যাওয়ায় কমতে শুরু করেছে করোনা শনাক্তের হার। যদিও আক্রান্ত-মৃত্যুর সংখ্যা প্রতিদিনই ওঠানামা করে। তবে গতকালের তুলনায় আজ বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত-মৃত্যু কিছুটা বেড়েছে।

বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার (১৭ নভেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছে আরও ৭ হাজার ১৬১ জন। অন্যদিকে শনাক্ত হয়েছে ৪ লাখ ৮৬ হাজার ৭৭৪ জন।

এর আগে মঙ্গলবার (১৬ নভেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গিয়েছিল ৪ হাজার ৯৫০ জন। অন্যদিকে শনাক্ত হয়েছিল ৪ লাখ ৩ হাজার ৮৮৮ জন।

আর সোমবার (১৫ নভেম্বর) বিশ্বে মারা গিয়েছিল ৪ হাজার ৯৫০ জন। অন্যদিকে শনাক্ত হয়েছিল ৩ লাখ ৪৭ হাজার ৪১৪ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ২৫ কোটি ৫০ লাখ ৫৯ হাজার ৪৭৫ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫১ লাখ ২৯ হাজার ২৮০ জনে। আর সুস্থ হয়েছেন ২৩ কোটি ৫৭ লাখ ৫ হাজার ২৬১ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে ৪ কোটি ৮১ লাখ ৬১ হাজার ৩৭৭ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ৮৬ হাজার ২৬৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪৪ লাখ ৫৬ হাজার ৪০১ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৬৩ হাজার ৮৫২ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ১৯ লাখ ৬৫ হাজার ৬৮৪ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১১ হাজার ৫২৪ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৯৬ লাখ ৩৭ হাজার ১৯০ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৪৩ হাজার ১৫৯ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৯১ লাখ ৪৫ হাজার ৯১২ জন। মারা গেছেন ২ লাখ ৫৭ হাজার ৮৩৭ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩০তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Related posts

গর্ভকালে নারীর বুকে ব্যথা হয় কেন, কী করবেন?

razzak

ভুটানে করোনায় এ পর্যন্ত মৃত্যু ১ জন ; আক্রান্তের সংখ্যা ৭৭০

Mims 24 : Powered by information

২৪ ঘণ্টায় বিশ্বে আরো ৮ হাজার ৯২৪ জনের প্রানহাণী

razzak

Leave a Comment

Translate »