আন্তর্জাতিক এই মাত্র পাওয়া

ব্রিটিশ যুদ্ধবিমান এফ-৩৫ বিধ্বস্ত ভূমধ্যসাগরে

ব্রিটেনের পতাকাবাহী যুদ্ধবিমান এফ-৩৫ কুইন এলিজাবেথ থেকে উড়ে আসার পথে ভূমধ্যসাগরে বিধ্বস্ত হয়েছে। বুধবার (১৭ নভেম্বর) ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। এই ঘটনায় বিমানে পাইলট বেড়িয়ে আসতে সক্ষম হয়েছে এবং জাহাজে করে নিরাপদে ফিরে আসতে পেরেছে। বিধ্বস্তের কারণ তাৎক্ষনিকভাবে জনা যায়নি। তবে তদন্ত চালিয়ে যাচ্ছে স্থানীয় কর্তৃপক্ষরা।

দীর্ঘ সাত মাসের বেশি সময় ধরে যুদ্ধবিমান এফ-৩৫ ভূমধ্যসাগরীয় অঞ্চলে দায়িত্ব শেষে বৃটেনে ফিরছিল। বিমানটির মূল্য প্রায় ১০ কোটি পাউন্ড। বিমানটি আন্তর্জাতিক জলসীমায় থাকা অবস্থায় বিধ্বস্ত হয়েছে। কোন শত্রুপক্ষ এই ঘটনায় জড়িত আছে বলে মনে করছেন না সংশ্লিষ্টরা। তবে ধারণা করা হচ্ছে, মানবসৃষ্ট কোন কারণে কিংবা প্রযুক্তিগত কারণে দুর্ঘটনাটি ঘটেছে।

ডিফেন্স অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্রাঞ্চ দুর্ঘটনাটির তদন্ত করবে। ব্রাঞ্চটি সাধারণত প্রাথমিক প্রতিবেদন তৈরি করার পূর্বে কয়েক সপ্তাহ সময় নিয়ে থাকে। এর চূড়ান্ত প্রতিবেদন সম্পূর্ণ হতে এক বছর সময় লেগে থাকে।

২০২৫ সালের মধ্যে মার্কিন সামরিক কোম্পানি লকহিড মার্টিন থেকে ৬ বিলিয়ন পাউন্ড খরচ করে ৪৮টি এফ-৩৫ যুদ্ধবিমান কিনতে চুক্তিবদ্ধ হয়েছিল ব্রিটেন। ২৪টি বিমান ইতিমধ্যে সরবরাহ করা হয়েছে। বিধ্বস্ত বিমানটি সেইগুলোর মধ্যে একটি।

Related posts

প্রবাসীর স্ত্রীকে জুতার মালা পরিয়ে শারীরিক নির্যাতন

razzak

বাংলাদেশের পাসপোর্টকে পুরো বিশ্ব সমীহ করবে: পররাষ্ট্রমন্ত্রী

razzak

বলিউড নায়িকা শিল্পা শেট্টির পুরো পরিবার করোনাক্রান্ত

Irani Biswash

Leave a Comment

Translate »