এই মাত্র জাতীয় ব্রেকিং

শত বছরের দীর্ঘতম চন্দ্রগ্রহণ আজ

এই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ হতে যাচ্ছে আজ শুক্রবার (১৯ নভেম্বর)। এদিন পৃথিবী চলে আসবে সূর্য ও চাঁদের মাঝখানে।

নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশ থেকেও এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। গ্রহণটি চরম অবস্থায় পৌঁছাবে বাংলাদেশ সময় দুপুর ২টায়। শুক্রবার বিকেল ৫টা ১২ থেকে ২৭ মিনিটের মধ্যে এই চন্দ্রগ্রহণ শুরু হতে পারে। এটি চলবে সন্ধ্যা ৬টা ৩ মিনিট পর্যন্ত।

ঢাকায় বিকেল ৫টা ১৩ মিনিট, ময়মনসিংহে ৫টা ১১ মিনিট, চট্টগ্রামে ৫টা ১০ মিনিট, সিলেটে ৫টা ৫ মিনিট, খুলনায় ৫টা ১৮ মিনিট, বরিশালে ৫টা ১৫ মিনিট, রাজশাহীতে ৫টা ১৯ মিনিট এবং রংপুরে ৫টা ১৪ মিনিট থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে।

পৃথিবীর ছায়া চাঁদের ওপরে পড়ায় শুরু হবে গ্রহণ। আশ্চর্য এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং উত্তর-পূর্ব ভারতের একাংশে। তবে পূর্ণগ্রাস নয়, এই গ্রহণ হবে আংশিক। ঢাকা পড়বে চাঁদের ৯৭ শতাংশ।

এই গ্রহণ চলবে ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড। ২০০১ থেকে ২১০০-এটাই হতে চলেছে এই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। এই ১০ বছরে মোট ২২৮টি চন্দ্রগ্রহণ দেখা যাবে। এর মধ্যে অনেক ক্ষেত্রেই এক মাসের মধ্যে দুটি করে চন্দ্রগ্রহণ হবে। এমনকি, তিনটি গ্রহণও হবে কোনো কোনো ক্ষেত্রে।

গ্রহণ সবচেয়ে ভালো দেখা যাবে উত্তর আমেরিকা থেকে। আমেরিকার ৫০টি প্রদেশ ও মেক্সিকো থেকে গ্রহণের প্রতিটি মুহূর্তের সাক্ষী থাকতে পারবেন মহাকাশপ্রেমীরা। এছাড়াও অস্ট্রেলিয়া, পূর্ব এশিয়া, উত্তর ইউরোপ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকেও দেখা যাবে এই চন্দ্রগ্রহণ।

Related posts

তিন মাসে পাঁচ রুশ ধনকুবেরের আত্মহত্যা: রিপোর্ট

razzak

নিউজিল্যান্ডে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে দুই বাংলার প্রবাসীরা

Mims 24 : Powered by information

বিশ্বের গরিব দেশগুলোকে ১শ’ কোটি ডোজ টিকার অঙ্গিকার করেছ জি-৭

Irani Biswash

Leave a Comment

Translate »