এই মাত্র জাতীয় ব্রেকিং

১০ বছর পর বঙ্গবন্ধু সেতুতে বাড়তি টোলে চলছে গাড়ি

সব যানবাহন পারাপারের জন্য বঙ্গবন্ধু সেতুতে বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দিনগত রাত ১২টার পর থেকে বাড়তি টোল আদায় করা হচ্ছে।

বৃহস্পতিবার বিকেলে বাড়তি টোল আদায়ের বিষয়ে একটি প্রজ্ঞাপন পাঠানো হয়েছে সেতু কর্তৃপক্ষকে।

বঙ্গবন্ধু সেতু সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বিষয়টি নিশ্চিত করেছেন।

তবে ২০১১ সালেও এক দফা টোল আদায় বাড়ানো হয়েছিল।

তিনি আরো জানান, এ সেতু দিয়ে প্রতিদিন ২৮ থেকে ৩০টি ট্রেন পারাপার হয়। আগে প্রতিবছর রেল মন্ত্রণালয় থেকে ৫০ লাখ টাকা পাওয়া যেতো, তবে এখন বাড়তি টোল আদায়ের নির্দেশনার কারণে এখন থেকে প্রতিবছর এক কোটি টাকা আদায় করা হবে। তবে সেটা প্রতিদিন নয়, বছরে একবার।

তিনি জানান, বৃহস্পতিবার (১৮ অক্টোর) বিকেলে বঙ্গবন্ধু সেতু সব যানবাহন পারাপারের জন্য বাড়তি টোল আদায়ের বিষয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। এ সংক্রান্ত একটি পত্রও তারা পেয়েছেন। রাত ১২টার পর থেকে এ নির্দেশনা কার্যকর হয়।

এর আগে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপ-সচিব (উন্নয়ন) মোহাম্মদ আনোয়ারুল নাসেরের স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারির পর থেকেই সেতু পারপার হওয়া যানবাহনের চালকদের মধ্যে বাড়তি টোল আদায়ের বিষয়ে জারি করা প্রজ্ঞাপন লিফলেট আকারে ছাপিয়ে বিতরণ করা হয়। পরে ১৫ নভেম্বর মন্ত্রণালয় থেকে বাড়তি টোল আদায় কার্যক্রম শুরু না করার জন্য নির্দেশনা দেওয়া হয়।

বঙ্গবন্ধু সেতু পারাপারের জন্য টোল আদায়ের হার ধরা হয়েছে, মোটরসাইকেল ৫০ টাকা, হাল্কা যানবাহনের মধ্যে কার/জিপ ৫৫০ টাকা, মাইক্রোবাস ও পিকআপ ৬০০, ছোট বাস (৩১ আসন বা এর কম) ৭৫০ টাকা, বড় বাস (৩২ আসন বা এর বেশি) ১০০০ টাকা, ছোট ট্রাক (৫ টন) ১০০০ টাকা, মাঝারি ট্রাক (৫ টন থেকে ৮ টন) ১২৫০ টাকা, মাঝারি ট্রাক (৮ টন থেকে ১১ টন) ১৬০০ টাকা, ট্রাক (৩ এক্সেল) ২০০০ টাকা, ট্রেইলার (৪ এক্সেল) ৩০০০ টাকা, ট্রেইলার (৪ এক্সেলের অধিক) ৪০০০ টাকা এবং সেতুর ওপর দিয়ে ট্রেন চলাচলের জন্য এখন থেকে প্রতিবছর এক কোটি টাকা পাওয়া যাবে রেল মন্ত্রণালয় থেকে।

২০১১ সালে বঙ্গবন্ধু সেতুতে টোল বাড়ানো হয়েছিল। তখন মোটরসাইকেলে ৪০ টাকা, হালকা যানবাহন (কার, জিপ) ৫০০ টাকা, ছোট বাস ৬৫০ টাকা, বড় বাস ৯০০ টাকা, ছোট ট্রাক ৮৫০ টাকা, মাঝারি ট্রাক ১১০০ টাকা, বড় ট্রাক ১২৫০-১৪০০ টাকা নির্ধারণ করা হয়েছিল।

Related posts

টুইটারের নতুন সিইও পরাগ আগারওয়াল

razzak

ভারত-বাংলাদেশ দুই সেনাপ্রধানের সাক্ষাৎকার

Irani Biswash

রাজের প্রধান সহযোগী সোহেল শাহরিয়ারকে খুঁজছে আইনশৃঙ্খলা বাহিনী

razzak

Leave a Comment

Translate »