এই মাত্র পাওয়া জাতীয় বাংলাদেশ শিক্ষা

৪৩ বছরে পা রাখছে ইসলামী বিশ্ববিদ্যালয়

দক্ষিণাঞ্চলের সবচেয়ে পুরোনো ও বড় বিদ্যাপিঠ ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ৪৩ বছরে পা রাখছে আজ। ১৯৭৯ সালের ২২ নভেম্বর কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলার সীমান্তবর্তী এলাকায় ১৭৫ একর এলাকার ওপরে এটি প্রতিষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৮টি অনুষদের অধীনে ৩৪টি বিভাগে ১৫ হাজার ৩৮৪ শিক্ষার্থী অধ্যয়ন করছেন, যাদের মধ্যে ছাত্র ১০ হাজার ২৯১ এবং ছাত্রী ৫ হাজার ৯৩ জন। বর্তমানে ৩৯০ জন শিক্ষক শিক্ষাদানে নিয়োজিত রয়েছেন। এছাড়া ৪৬৮ জন কর্মকর্তা, ১৫২ জন সহায়ক কর্মচারী এবং ১৭১ জন সাধারণ কর্মচারী কর্মরত রয়েছেন।

দিবসটি উপলক্ষে বিভিন্ন রঙের আলোর ঝলকানিতে আলোকিত হয়েছে ক্যাম্পাস। বর্ণাঢ্য আয়োজনে দিনটি পালন করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কর্মসূচির মধ্যে রয়েছে- জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনাসভা, কেক কাটা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। শান্তির প্রতীক পায়রা ও আনন্দের প্রতীক বেলুন উড়িয়ে দিবসের কর্মসূচি উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নের পাশাপাশি পাঠদান ও গবেষণাকে গুরুত্ব দিতে হবে। এজন্য শিক্ষক-শিক্ষার্থীদের আগ্রহ থাকতে হবে। আমরা সবাই মিলে বিশ্ববিদ্যালয়কে এক অনন্য উচ্চতায় নিয়ে যেতে চাই।

Related posts

জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে পর্যাপ্ত বাজেট দরকার: রাবাব ফাতিমা

Irani Biswash

বাংলাদেশে প্রথমবারের মতো মানবদেহে মেকানিক্যাল হার্ট প্রতিস্থাপন

razzak

প্রতারকদের নতুন ফাঁদ

razzak

Leave a Comment

Translate »