আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং

ব্রিটেনে নাগরিকত্ব হারানোর ঝুঁকিতে বাংলাদেশিসহ লাখো মানুষ

যুক্তরাজ্যের নাগ‌রিকত্ব হারানোর ঝুঁকিতে রয়েছেন ব্রিটিশ বাংলা‌দেশিসহ দেশটির লাখো নাগ‌রিক। ব্রিটে‌নের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রস্তাবিত নতুন বিল পাশ হলে কোনো পূর্ব নো‌টিশ ছাড়াই তারা ব্রিটিশ নাগ‌রিকত্ব হারাতে পা‌রেন বলে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে।

গার্ডিয়ান জানায়, ওই বিল পাশ হ‌লে ব্রিটে‌নে এথ‌নিক মাইনোরিটি ক‌মিউনি‌টি থে‌কে আসা প্রতি পাঁচ জ‌নের ম‌ধ্যে দুই জন নাগ‌রিকত্ব মর্যাদা হারা‌নোর ঝুঁকিতে পড়‌বেন।

চলতি বছরের নভেম্বরের শুরুতে হালনাগাদ করা ‘কোনো ব্যক্তিকে নাগরিকত্ব থেকে বঞ্চিত করার সিদ্ধান্তের নোটিশ’ শিরোনামের ওই বিলে ‘যৌক্তিকভাবে বাস্তবসম্মত’ না হলে কিংবা জাতীয় নিরাপত্তা বা কূটনৈতিক সম্পর্কের স্বার্থে অথবা জনস্বার্থে সরকারকে আগে থেকে কোনো নোটিশ দেওয়া ছাড়াই এথ‌নিক মাইনোরিটি ক‌মিউনিা‌টি আসা নাগরিকের নাগরিকত্ব কেড়ে দেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে।

সমালোচকরা বলছেন, সিরিয়ায় ইসলামিক স্টেটে যোগ দিতে স্কুল ছাত্রী হিসেবে ব্রিটেন থেকে পালিয়ে যাওয়া শামীমা বেগমের নাগরিকত্ব বাতিল নিয়ে ইতোমধ্যেই বিতর্ক উঠেছে। তাই নোটিশের ছাড়াই নাগরিকত্ব বাতিলের বিল পাশ হলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ক্ষমতাকে আরও কঠোর করে তুলবে।

এ ব্যাপারে ইনস্টিটিউট অফ রেস রিলেশনসের সহ সভাপতি ফ্রান্সিস ওয়েবার জানান, নতুন এই অধ্যাদেশ কার্যকর হলে ব্রিটেনে জন্ম ও বেড়ে ওঠার পরও নির্দিষ্ট শ্রেণির নাগরিক দেশটিতে অভিবাসী হয়ে পড়তে পারেন। তাদের নাগরিকত্ব, এবং তাদের সব ধরনের অধিকারও অনিশ্চিত হয়ে পড়বে।

Related posts

‘ইসরায়েলের যেকোনো স্থানে হামলা চালাতে সক্ষম হামাস’

razzak

বহুজাতিক কোম্পানি সানোফির শেয়ার কিনে নিচ্ছে বেক্সিমকো ফার্মা

Mims 24 : Powered by information

এনআইডি জালিয়াতির ঘটনায় পাঁচ কর্মকর্তা সাময়িক বরখাস্ত

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »