এই মাত্র এই মাত্র পাওয়া স্বাস্থ্য

ডায়েটে থাকাকালীন খিদে থেকে বাঁচার উপায়

ওজন কমাতে আমরা সবাই প্রতিদিন নতুন নতুন ডায়েটের পরিকল্পনা করে থাকি। কখনো শুধু তরল খাবার খেয়ে, কখনো আবার দিনে এক বার খেয়ে, কখনো একটুও আমিষ না খেয়ে, কখনও সপ্তাহে চার-পাঁচ দিনই নিরামিষ খেয়ে দিন কাটে তখন। এ রকম নানাবিধ ডায়েটের মূল উদ্দেশ্য কিন্তু একটাই। অতিরিক্ত ওজন থেকে মুক্তি পাওয়া।

কারণ শরীরটি মেদবহুল থাকলে আরও অনেক রোগে বসাবে থাবা। এসব কথা চিকিৎসকরাও বলে থাকেন। অথচ এই সময়ে খিদেও পায় ভীষণ রকম। ডায়েটে থাকাকালীন খিদের হাত থেকে রক্ষা পেতে অভিজ্ঞ মানুষ জন তাই জানিয়েছেন মজাদার বেশ কিছু উপায়।

* জানা যায় খিদের হাত থেকে বাঁচতে ঘুমই নাকি একমাত্র উপায়। হ্যাঁ, আশ্চর্য লাগলেও সত্যি যে চিকিৎসকদের মতে ঘুম কম হলে শরীরে যে ধরনের অস্বস্তির সৃষ্টি হয় তার ফলে খাবারের দিকেও আচমকা আকর্ষণ তৈরি হতে পারে। বিশেষ করে আপনি যদি থাকেন বাঁধাধরা রুটিনের মধ্যে। ফলে পর্যাপ্ত ঘুমোলে খিদের কষ্টও পেতে হবে কম।

* ডায়েটে থাকাকালীন চা-কফিতে চিনি খাবেন না। দেহে চিনির আধিক্য থাকলে যেমন ওজন হ্রাস পেতে সময় বেশি লাগবে, তেমনই অসময়ে বার বার ইচ্ছে হবে খাবার খেতে।

* ডায়েটের খাবারের তালিকায় থাকুক প্রচুর পরিমাণে স্যুপ এবং স্যালাড। এতে যেমন পেট ভরা থাকবে তেমনই শরীরে পুষ্টির ঘাটতি হওয়ার সম্ভাবনা তৈরি হবে না সহজে। ফলে খিদে পাওয়ার অনুপাতও কমে আসবে অনেকটাই।

* ডায়েট চলাকালীন মদপানে করলে খিদে পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাছাড়া অ্যালকোহল অতিরিক্ত পান করলে মেদ কমার পরিবর্তে উল্টা বেড়ে যেতে পারে। কারণ অ্যালকোহল বিপাক-প্রক্রিয়াকে শ্লথ করে দেয় এবং শরীরে খাদ্যের অতিরিক্ত চাহিদা তৈরি করে।

Related posts

বিশ্বজুড়ে করোনা সংক্রমন কমলেও বেড়েছে মৃত্যু

Irani Biswash

আজ ৫টি বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

razzak

ইংল্যান্ডের অধিকাংশ মানুষের করোনা অ্যান্টিবডি হয়েছে

Irani Biswash

Leave a Comment

Translate »