অর্থনীতি এই মাত্র এই মাত্র পাওয়া

শেয়ারবাজারে কমেছে বিনিয়োগকারীদের পুঁজি

গত সপ্তাহের প্রায় প্রতিটি কার্যদিবসে সূচকের পতন দেখছে শেয়ারবাজার। নানা নাটকীয়তার মধ্যদিয়ে চলা সপ্তাহটিকে পর্যালোচনা করলে দেখা যায় দেশের দুটি শেয়ারবাজারেই বিনিয়োগকারীদের পুঁজি, সূচক, লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, এ সপ্তাহের ১২ থেকে ১৫ ডিসেম্বর চার কার্যদিবসে লেনদেন হয়েছে ডিএসইতে। এর মধ্যে তিনদিন সূচক পতন হয়েছে। বেড়েছে মাত্র একদিন।

টানা পতনের ফলে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের পুঁজি কমেছে প্রায় ৬ হাজার কোটি টাকা।

গত সপ্তাহের শেয়ারবাজার বিশ্লেষণ করে দেখা যায়, লেনদেন হওয়া ৩৮৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৫টির, কমেছে ২৯৭টির আর অপরিবর্তিত ছিল ৮টি কোম্পানির শেয়ারের দাম। বেশির ভাগ দিন শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ১১৬ পয়েন্ট কমে ৬ হাজার ৮৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক ৪৫ পয়েন্ট এবং ডিএসইএস সূচক কমেছে ১৩ পয়েন্ট।

এছাড়াও অধিকাংশ কোম্পানির শেয়ার ও সূচক কমায় ডিএসইর বিনিয়োগকারীদের বাজার মূলধন ৫ হাজার ৫৯৯ কোটি ৬৮ লাখ ৬৪ হাজার ৮০৯ টাকা কমে ৫ লাখ ৫১ হাজার ৫৯০ কোটি ৭৯ লাখ ২৯ হাজার ৫৮১ টাকায় দাঁড়িয়েছে। যা আগের সপ্তাহে ছিল ৫ লাখ ৫৭ হাজার ১৯০ কোটি ৪৭ লাখ ৯৪ হাজার ৩৯০ টাকা।

পুঁজি কমার সপ্তাহে বিনিয়োগকারীদের লেনদেনও কমেছে। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ৩ হাজার ৭৩৩ কোটি ৮ লাখ ৯৫ হাজার ৮১৬ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫ হাজার ৩০৯ কোটি ১ লাখ ৪৬ হাজার ১৭৯ টাকা অর্থাৎ আগের সপ্তাহের চেয়ে ২৯ দশমিক ৬৮ শতাংশ লেনদেন কমেছে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৩৭ কোটি ৮২ লাখ ৭৬ হাজার ৭৫৮ টাকা। এই সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ৭৬টির, কমেছিল ২৪১টির আর অপরিবর্তিত ছিল ১১টি কোম্পানির শেয়ারের দাম। তাতে সূচক ৩৮৭ পয়েন্ট কমে ২০ হাজার ৭৫ পয়েন্ট দাঁড়িয়েছে।

Related posts

‘আল্লাহ সবাইরে বাঁচায় দেন’ লঞ্চে বেঁচে ফেরা যাত্রীর আহাজারি (ভিডিও)

razzak

শামিমাকে ফেরার অনুমতি দেয়নি যুক্তরাজ্য সুপ্রিমকোর্ট

Mims 24 : Powered by information

পররাষ্ট্রমন্ত্রী ৩৩ বছর ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন

razzak

Leave a Comment

Translate »