আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া

রাশিয়ার হুঁশিয়ারি সত্ত্বেও, বিধ্বংসী যুদ্ধাস্ত্র নিয়ে ইউক্রেনের মহড়া

রাশিয়ার হুঁশিয়ারি সত্ত্বেও থামছে না ইউক্রেন। এবার চলমান উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে কেনা ট্যাংক-বিধ্বংসী জ্যাভেলিন নামের আধুনিক যুদ্ধাস্ত্র নিয়ে সামরিক মহড়া চালিয়েছে দেশটি। ইউক্রেন দাবি করছে, এই মহড়া বিচ্ছিন্নতাবাদীদের অবস্থান থাকা পূর্বাঞ্চলে চালানো হয়েছে। খবর রয়টার্স এর।

জানা গেছে, পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর সদস্য হতে চায় ইউক্রেন। দেশটি ২০১৮ সাল থেকেই একাধিকবার মার্কিন অস্ত্র ও জ্যাভেলিন ক্ষেপণাস্ত্র পেয়েছে। এর সমালোচনা করে আসছে রাশিয়া। ইউক্রেনের অভিযোগ, আক্রমণ করার জন্য সীমান্তে হাজার হাজার সেনা মোতায়েন করছে রাশিয়া। পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকায় সংঘাত শুরু হলে তা প্রতিবেশী দুই দেশের মধ্যে যুদ্ধের সূত্রপাত ঘটাতে পারে।
তবে ইউক্রেন আক্রমণে পরিকল্পনার কথা অস্বীকার করে আসছে রাশিয়া। বুধবার ইউক্রেনের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা ওলেকসি ডানিলভ জানান, ১ লাখ ২২ হাজার রুশ সেনা ইউক্রেন সীমান্ত থেকে ২০০ কিলোমিটার দূরে অবস্থান করছে। এর আগে, গত সপ্তাহে তিনি ইউক্রেনে হামলা চালানো ও পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে হলে সীমান্তে রাশিয়ার অন্তত ৫ থেকে ৬ লাখ সেনা মোতায়েন করতে হবে বলে জানান।

Related posts

কাতার বিশ্বকাপের ৩২ দল চূড়ান্ত, দেখে নিন এক নজরে

razzak

কুয়েতের শ্রমবাজারে আফ্রিকার চেয়েও পিছিয়ে বাংলাদেশ, সমঝোতা বাড়ানোর পরামর্শ

razzak

‘নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায় হারেননি, কারচুপি হয়েছিল’

razzak

Leave a Comment

Translate »