এই মাত্র কোভিড ১৯ জাতীয় ব্রেকিং

নিওকোভে প্রতি ৩ জনে একজনের মৃত্যুর আশঙ্কা

ওমিক্রনের পর করোনার আরও ভয়ংকর ধরন হিসেবে হানা দিতে পারে নিওকোভ। আর এ ভাইরাসে সংক্রমিত প্রতি তিনজনে একজনের মৃত্যু হতে পারে। এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন চীনের বিজ্ঞানীরা। উহানে এক গবেষণায় এ রূপের সন্ধান মিলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দক্ষিণ আফ্রিকার বাদুড়ের মধ্যে নিওকোভ ভাইরাসটি পাওয়া গেছে। তবে মানুষের জন্য এটি কতটা ক্ষতিকর তা নিয়ে আরও গবেষণার প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও জানায়, মানুষের সংক্রামক রোগের ৭৫ ভাগই ছড়ায় বিশেষ করে বন্য প্রাণী থেকে। এর বেশিরভাগই নতুন ভাইরাস থেকে সৃষ্ট।

চীনের বিজ্ঞানীদের গবেষণায় দেখা গেছে, নিওকোভ ওমিক্রন অনেক থেকে বেশি শক্তিশালী। এটি শ্বাসযন্ত্রকে খুব সহজেই প্রভাবিত করতে পারে। এমনকি এতে সংক্রমিত প্রতি তিনজনে একজনের মৃত্যুও হতে পারে।

উহানের একটি ওয়েবসাইটে গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। সেখানে বিশেষজ্ঞরা দাবি করছেন, বাজারে প্রচলিত কোনো করোনার টিকাই নিওকোভের ক্ষেত্রে কার্যকরী হবে না।

এছাড়া রাশিয়ার ‘ভেক্টর রাশিয়ান স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়ো-টেকনোলজি’ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এ ভাইরাস নিয়ে এখনই চিন্তার কিছু নেই। মানব শরীর এ ধরনটিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা খুবই ক্ষীণ।

এদিকে বিশ্বের বিভিন্ন দেশে ওমিক্রমন সংক্রমণ কিছুটা কমেছে। যুক্তরাজ্য, ইতালি ও জার্মানিসহ বেশ কয়েকটি দেশে আগেই বিধিনিষেধ শিথিল করা হয়েছিল। এবার ভারতের দিল্লিতেও করোনার বিধিনিষেধ শিথিল করা হয়েছে। খুলেছে শহরটির রেস্তোরাঁ ও সিনেমা হল। খবর হিন্দুস্তান টাইমস, জি নিউজ ও তাসসহ বিভিন্ন সংবাদ মাধ্যমের।

রাশিয়ান বার্তা সংস্থা তাসকে স্বাস্থ্য সংস্থার এক কর্মকর্তা বলেছেন, উহানের বিজ্ঞানীদের নতুন আবিষ্কার সম্পর্কে তারা সচেতন। বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে ইতোমধ্যে বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থা, খাদ্য ও কৃষি সংস্থার সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সর্বশেষ ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার) বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৫ লাখ ৫৫ হাজার ১২৫ জন।

ডেনমার্ক, ভারত, সুইডেনসহ আরও বেশকিছু দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রনের নতুন এই উপ-ধরন। এটির জিনোম মিউটেশনের সঠিক প্রভাব এখনও অস্পষ্ট। ফলে ওমিক্রন বিএ-২-এর প্রভাব কতটা, তা এখনও জানা যায়নি। তবে, দ্রুত এর বিস্তার হচ্ছে। আর সেখান থেকেই মিলছে বিপজ্জনক ইঙ্গিত। বিশেষজ্ঞদের একাংশের আশঙ্কা, ওমিক্রন ধরনের চেয়েও বেশি সংক্রামক হতে পারে এর উপধরন।

Related posts

ডা. মুরাদের সঙ্গে মাহির ফোনালাপ ফাঁস, ইমনকে ডিবির জিজ্ঞাসাবাদ

razzak

আমি বাংলাদেশের আইজিপি, পার্লামেন্ট সদস্য নই

razzak

বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত আরও কমেছে

razzak

Leave a Comment

Translate »