এই মাত্র এই মাত্র পাওয়া জাতীয় বাংলাদেশ

জাতিসংঘের তত্ত্বাবধানে মানবাধিকার সেল গঠন করবে সরকার

র‍্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে জাতিসংঘের তত্ত্বাবধানে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি মানবাধিকার সেল গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

তিনি ব‌লেন, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীকে টেলিফোন করেছিলেন আমাদের পররাষ্ট্রমন্ত্রী। পাশাপাশি এ ইস্যুতে প্রকৃত তথ্য জানিয়ে যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যানসহ সংশ্লিষ্টদেরও চিঠি দিয়েছেন তিনি। আমাদের দূতাবাসের মাধ্যমে বিভিন্ন স্তরে যোগাযোগ রক্ষা করছি।

মাসুদ বিন মোমেন বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় জাতিসংঘের তত্ত্বাবধানে মানবাধিকার সেল গঠনের চিন্তা করছে। যাতে এ বিষয়গুলো আমরা আরো গুরুত্ব সহকারে বিবেচনা করতে পারি।
মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গত বছরের ১০ ডিসেম্বর র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক মানবাধিকার দিবসে পৃথকভাবে এ নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব বিভাগ) ও পররাষ্ট্র দফতর।

এছাড়া র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে ইউরোপীয় পার্লামেন্টের একজন সদস্য ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) চিঠি দিয়েছেন।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব) জাতিসংঘের শান্তিরক্ষা মিশন থেকে বাদ দিতে ১২টি সংস্থা জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েরে ল্যাকরুয়াকে চিঠি দিয়েছে বলে জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

Related posts

শুধু জরুরি ব্যবহার নয়, ফাইজারের টিকা পূর্ণ অনুমোদন দিচ্ছে যুক্তরাষ্ট্র

razzak

ফেসবুক উদ্যোক্তা ও ব্যবসায়ীদের অধিকতর সুবিধা দেওয়ার ঘোষণা দিয়েছে

Irani Biswash

তালেবান সাম্রাজ্যে হঠাৎ মূর্তিমান আতঙ্ক কে এই মাসুদ

razzak

Leave a Comment

Translate »