আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া

ইউক্রেনে জরুরি অবস্থা জারি

ত্রিশ দিনের জন্য জরুরি অবস্থা জারি করেছে ইউক্রেন। সেই সঙ্গে নিজ দেশের নাগরিকদের রাশিয়া ত্যাগের নির্দেশ দিয়েছে।

আজ বুধবার ইউক্রেন সময় রাত ১০ নাগাদ এ সংক্রান্ত একটি বিল পার্লামেন্টে পাস হয়েছে। এতে বলা হয়েছে, এখন থেকেই এই জরুরি অবস্থা কার্যকর হবে।

যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, জরুরি অবস্থা জারির ফলে জনসাধারণের ব্যক্তিগত নথিপত্র পরীক্ষা করা যাবে। এছাড়া এই বিল পাসের মাধ্যমে সরকারকে কারফিউ জারির ক্ষমতা দেওয়া হয়েছে।

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর বিরোধের জেরে পূর্ব ইউরোপে উত্তেজনা বাড়ছে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বারংবার হুঁশিয়ারি উচ্চারণের পরও ইউক্রেন দুটি অঞ্চলকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে রাশিয়া। এরপর এই দুটি অঞ্চলে রুশ সেনা পাঠানো হয়েছে।

রাশিয়ার এই সিদ্ধান্তের জেরে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বড় ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে। এরপর যুদ্ধের আশঙ্কা থেকে ইউক্রেনে জরুরি অবস্থা জারি করা হলো।

এ প্রসঙ্গে বিবিসির খবরে বলা হয়েছে, ইউক্রেন তার ডিজিটাল ও রেডিও যোগাযোগ ব্যবস্থার ওপর নিয়ন্ত্রণ আরোপ করতে পারে। ইউক্রেন সরকারের পক্ষ থেকে এও বলা হয়েছে, এতে পরিস্থিতি আরও উত্তপ্ত হতে পারে। তবে এর অর্থ হলো, সরকারের এই সিদ্ধান্ত কার্যকর হলে ইউক্রেনের রিজার্ভ বাহিনী দেশ ত্যাগ করতে পারবে না।

ইউক্রেন সরকার যে জরুরি অবস্থা জারি করেছে তা দেশটির সব অঞ্চলে কার্যকর হবে। তবে দেশটির যে দুটি অঞ্চলকে রাশিয়া স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে এই দুটি অঞ্চলে ২০১৪ সাল থেকেই জরুরি অবস্থা জারি রয়েছে।

Related posts

ইসির টার্গেট ৩৫শ নির্বাচন

razzak

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৩৫ লাখ ছাড়িয়ে গেল

Irani Biswash

৭ দিনের সম্পর্ক অতঃপর বিয়ে

razzak

Leave a Comment

Translate »