আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া

৩৬ দেশের ফ্লাইট নিষিদ্ধ করলো রাশিয়া

এবারে নিজেদের দেশে বিশ্বের ৩৬টি দেশের বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করলো রাশিয়া। মূলতঃ, ইউক্রেনে রুশ হামলার পর থেকেই ইউক্রেনকে নানাভাবে সাহায্য করে আসছিল এই নিষিদ্ধ দেশগুলো। দেশগুলোর মধ্যে রয়েছে কানাডা, যুক্তরাজ্য, জার্মানি, স্পেন, ইতালির মতন দেশগুলোও।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইতোমধ্যেই ‘রাশিয়ার নিবন্ধিত, রাশিয়ার মালিকানাধীন,ও রাশিয়ার নিয়ন্ত্রিত’ উড়োজাহাজের জন্য নিজেদের আকাশপথ নিষিদ্ধ করেছে ইউরোপীয় ইউনিয়ন এ ঘটোনার প্রেক্ষিতে পাল্টা পদক্ষেপ হিসেবে ক্রেমলিন নতুন এই পদক্ষেপ গ্রহণ করে।

এদিকে নিষেধাজ্ঞা থাকার পরও রাশিয়ার একটি বাণিজ্যিক উড়োজাহাজ কানাডার আকাশসীমা লঙ্ঘন করেছে বলে অভিযোগ তুলেছে কানাডার কর্তৃপক্ষ। কানাডার পরিবহন মন্ত্রণালয় জানায়, রাশিয়ার অ্যারোফ্লট ফ্লাইট ১১১-এর আকাশসীমা লঙ্ঘনের বিষয়টি পর্যালোচনা করে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।

এদিকে, রাশিয়ার নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে, আলবেনিয়া, অ্যাঙ্গুইলা, অস্ট্রিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, জার্মানি, জিব্রাল্টার, হাঙ্গেরি, গ্রীস, ডেনমার্ক, কানাডা, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্সি, আয়ারল্যান্ড, আইসল্যান্ড, ইতালি, লাটভিয়া, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মাল্টা, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন এবং যুক্তরাজ্য।

Related posts

প্রথমবারের মতো মহাকাশে চীনা নারী নভোচারী

razzak

পেরুর বিপক্ষে হেরে গেল কলম্বিয়া

Irani Biswash

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি

razzak

Leave a Comment

Translate »