আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া

এবার রাশিয়ান বিমানের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র

মার্কিন সরকার খুব শিগগিরই রাশিয়ার মালিকানাধীন ও পরিচালিত বিমান চলাচল যুক্তরাষ্ট্রের আকাশসীমায় বন্ধ করতে যাচ্ছে।
বুধবার (২ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এ তথ্য জানানো হয়েছে। এর আগে ইউরোপীয় দেশগুলো ও কানাডা রাশিয়ান বিমান তাদের আকাশসীমায় প্রবেশ বন্ধ করে দেয়।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্র সরকারও এ নিষেধাজ্ঞা দিতে পারে। প্রেসিডেন্ট জো বাইডেনের স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে এ ঘোষণা আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

নিষেধাজ্ঞার মধ্যে রাশিয়ান ফ্লাইট বাতিল ও ফ্লাইট ডাইভার্ট করার ইঙ্গিত দেওয়া হয়েছে।

তবে রাশিয়া কীভাবে এ সিদ্ধান্তের প্রতিক্রিয়া দেখাবে তা এখনও ইঙ্গিত দেয়নি। ইতোমধ্যে পাল্টা পদক্ষেপ হিসেবে ইইউসহ ৩৬ দেশের ওপর নিজেদের আকাশসীমা ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া।

প্রায় দুই মাস ধরে ইউক্রেন সীমান্তে২ লাখ সেনা জড়ো করে রাশিয়া। রাশিয়ার সেনা মোতায়েন নিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো বারবার সতর্কতা দিয়েছিল। কিন্তু বরাবরই রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর আশঙ্কা উড়িয়ে দিয়েছে।

এরপর গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালানোর নির্দেশ দেন। এরপর ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। ধ্বংস করে বিভিন্ন বিমানঘাঁটি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। হামলা থেকে বাঁচতে ইউক্রেন থেকে পালাচ্ছে লাখো মানুষ। এরইমধ্যে বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে সেনারা।

ইউক্রেনে চলমান সামরিক হামলার মধ্যে সোমবার (২৮ ফেব্রুয়ারি) দুই দেশের প্রতিনিধি দলের মধ্যে বৈঠক হয় বেলারুশে। তবে কোনো সিদ্ধান্ত ছাড়াই ৫ ঘণ্টার বৈঠক শেষ হয় এবং প্রতিনিধি দলের মধ্যে আরও বৈঠক হতে পারে বলে জানানো হয়েছে।

Related posts

গুলশান-বারিধারায় গাড়ি নিয়ে ঢুকলে ট্যাক্স দিতে হবে: মেয়র আতিক

razzak

দ্রব্যমূল্য সীমা ছাড়িয়েছে

razzak

সব স্বাস্থ্যবিধি মেনেও করোনা আক্রান্ত মিমি!

razzak

Leave a Comment

Translate »