এই মাত্র জাতীয় ব্রেকিং

তিন মাসে রাজনৈতিক হত্যাকাণ্ডের শিকার ৪০ জন

দেশে চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে রাজনৈতিক সহিংসতায় ৪০ জন নিহত হয়েছেন। গতকাল রবিবার আইন ও সালিশ কেন্দ্রের (আসক) এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, নিহত ব্যক্তিদের মধ্যে ১০ জন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা ও সমর্থক ছিলেন। অন্য ৩০ জনের কোনো রাজনৈতিক পরিচয় ছিল না।
দেশের কয়েকটি জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকার বরাত দিয়ে মানবাধিকার সংস্থাটি বলেছে, জানুয়ারি থেকে মার্চের মধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে ১৯৩টি রাজনৈতিক সহিংসতার খবর প্রকাশিত হয়েছে। এসব ঘটনায় দুই হাজার ১৭৩ জন আহত হন, নিহত হন ৪০ জন।

আসকের প্রতিবেদনে আরো বলা হয়, গত এক মাসে সারা দেশে আওয়ামী লীগের দুই পক্ষের মধ্যে ১৬টি সংঘর্ষের ঘটনায় ২৫০ জন আহত হয়েছেন। এ ছাড়া ছাত্রলীগ ও যুবলীগের দুটি সংঘর্ষের ঘটনায় আহত হন ৩৫ জন। অন্যদিকে আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীদের মধ্যে ছয়টি সংঘর্ষের ঘটনায় আহত হন ৯৪ জন।

প্রতিবেদনে আরো বলা হয়, গত তিন মাসে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর হাতে চারজনের মৃত্যু হয়েছে। একই সময়ে ২৩৮টি ধর্ষণ এবং ৩৫টি ধর্ষণচেষ্টার ঘটনা ঘটেছে। ১৩টি ধর্ষণ-পরবর্তী খুন ও ধর্ষণের পর তিনটি আত্মহত্যার ঘটনা ঘটেছে। ৪৮ জন নারী স্বামীর হাতে খুন হয়েছেন। একই সময়ে আত্মহত্যা করেছেন ২৪ জন নারী। এ ছাড়া তিন মাসে ১৩৭টি শিশুকে হত্যা করা হয়েছে। এসব ঘটনার মধ্যে ৫৮টিতে মামলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর হেফাজতে চারজনের মৃত্যু হয়েছে। এই সময়ে ৫৮ জন সাংবাদিক নির্যাতনের শিকার হন। সীমান্তে সহিংসতায় চারজনের মৃত্যু, তিনজন আহত ও তিনজন অপহরণের শিকার হয়েছেন।

Related posts

আফগান যুদ্ধের সমাপ্তি ঘোষণা করল তালেবান

razzak

শ্রেষ্ঠ শ্রোতাক্লাব পদক-২০২০ পেয়েছে সাউথ এশিয়া রেডিও ক্লাব

Mims 24 : Powered by information

পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট

Irani Biswash

Leave a Comment

Translate »