অক্টোবর ৭, ২০২২
MIMS 24
আইন ও বিচার এই মাত্র এই মাত্র পাওয়া জীবনধারা প্রবাস কথা প্রিয় প্রবাসী

রিয়াদে কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উদ্‌যাপিত

সৌদি আরবের রিয়াদে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী উদ্‌যাপিত হয়েছে। বৃহস্পতিবার (২৬ মে) রিয়াদের বাংলাদেশ দূতাবাসে ‘নজরুল সন্ধ্যা’ শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিভিন্ন সংগঠনের নেতাদের পাশাপাশি ব্যবসায়ী, প্রকৌশলী, চিকিৎসকসহ নানা পেশার অভিবাসীরা অংশ নেন।

অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, সৌদি আরবে কবি কাজী নজরুল ইসলামের জীবন ও সাহিত্য কর্ম নিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণা, সেমিনার ও সাহিত্য চর্চার উদ্যোগ নেয়া হয়েছে। কবির উল্লেখযোগ্য গান ও কবিতা আরবি ভাষায় অনুবাদ করে সৌদিসহ আরব বিশ্বের মানুষের কাছে তা পৌঁছে দিতে হবে।

রাষ্ট্রদূত আরও বলেন, সৌদি আরবের বাংলাদেশ কমিউনিটি স্কুলগুলোতে কাজী নজরুলের সাহিত্য চর্চা বাড়াতে হবে। এতে প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্ম জাতীয় কবির কবিতা, গান ও তার সৃষ্টি সম্পর্কে জানতে পারে। এ ছাড়া প্রবাসে নজরুল চর্চার জন্য রিয়াদের নজরুল একাডেমির শিল্পী ও সদস্যদের প্রতি আহবান জানান রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

তিনি বলেন, জাতীয় কবি আমাদের অহংকার। তিনি সারাজীবন মানবতাবাদ, সাম্যবাদ, অসাম্প্রদায়িকতা, শোষণ ও বঞ্চনাহীন সমাজ গঠনের কথা বলেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও মানুষের মুক্তির জন্য, স্বাধীনতার জন্য, শোষণ বঞ্চনাহীন সমাজ গঠনের জন্য জীবন উৎসর্গ করেছেন। কাজী নজরুল ইসলাম ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, কুসংস্কারমুক্ত, অসাম্প্রদায়িক, শোষণ, বঞ্চনাহীন আধুনিক সমাজ গঠন ও উন্নত বাংলাদেশ বিনির্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা ও কাজী নজরুল ইসলামের শোষণ-বঞ্চনাহীন সমাজ গঠনে প্রবাসীদের যার যার অবস্থান থেকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ড. নুরুন নবী ও এম আর মাহাবুব। অনুষ্ঠানে কাজী নজরুল ইসলামের অভিভাষণ, বিদ্রোহী, মানুষ ও নারী কবিতা আবৃত্তি করেন শাহজাহান চঞ্চল, ড. কাজী মাসুদ, ফখরুল ইসলাম, রোজানা মারিয়াম, রুচিরা সুলতানা ও শাখাওয়াত ইকবাল।

নজরুল সঙ্গীত পরিবেশন করেন শফিক সিদ্দিকী, জামশেদ রানা, বাবুল চৌধুরী, মোস্তাক মণ্ডল ও শাহানা চৌধুরী পপি। এ ছাড়া বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী রিহাম হাসনার নুহা, রুবাইয়াত শশী, মারওয়া ও রাহামা সুলতানা তন্বী নজরুলের গান পরিবেশন করে।

অনুষ্ঠানে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন ও কর্মের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মোহাম্মদ ফখরুল ইসলামের উপস্থাপনায় অনুষ্ঠানে দূতাবাসের মিশন উপপ্রধান আবুল হাসান মৃধা, মিনিস্টার এস এম রাকিব উল্লাহসহ সকল কর্মকর্তা অংশ নেন।

অনুষ্ঠানে আগত প্রবাসীরা নজরুলের গান ও কবিতা উপভোগ করেন এবং এ ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য দূতাবাসকে বিশেষ ধন্যবাদ জানান।

Related posts

বঙ্গবন্ধুর নামে মরিশাসের রাজধানী পোর্ট লুইসে সড়কের নামকরণ

Mims 24 : Powered by information

টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা মুশফিকুর রহিমের

Mims 24 : Powered by information

সিদ্ধ ডিম কতক্ষণ পর্যন্ত ভালো থাকে?

razzak

Leave a Comment

Translate »