অক্টোবর ৫, ২০২২
MIMS 24
এই মাত্র এই মাত্র পাওয়া জীবনধারা প্রবাস কথা প্রিয় প্রবাসী

চিত্রকর্মের মাধ্যমে আয়ারল্যান্ডে বাংলাদেশ!

চিত্রকর্মের মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরছেন আয়ারল্যান্ডে বসবাসরত এক বাংলাদেশি নারী চিত্রশিল্পী। রং-তুলির মাধ্যমে ফুটিয়ে তুলছেন চিরায়ত গ্রামবাংলা ও নানা সংস্কৃতি। দীর্ঘদিন ধরে করছেন শিক্ষকতাও।

জেবুন্নাহার অনু। ২০০৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে মাস্টার্স অব ফাইন আর্টস শেষ করে পাড়ি জমান আয়ারল্যান্ডে। ২০০৯ সালে শেষ করেন গ্রাফিক্স ডিজাইনের ওপর পড়ালেখা।

এরপর আয়ারল্যান্ডের ঐতিহ্যবাহী প্রাচীন স্ট্রিট স্টুডিওতে সব বয়সীদের চিত্রাঙ্কন বিষয়ে শিক্ষা দেন। পাশাপাশি বাংলাদেশের নানা ছবির প্রদর্শনী করেন। ২০১২ সালে লং ওয়াক গ্যালারিতে নিজের আঁকা ছবি, বিশেষ করে বাংলাদেশের ঐতিহ্যবাহী স্থাপনা ও গ্রামবাংলার নানা ছবি প্রদর্শন করে প্রশংসিত হন আইরিশ সোসাইটিতে।

২০১৫ সালে কাউন্টি লাউথের ডানডক সিবিএম প্রাইমারি স্কুলে শিশুদের চিত্রাঙ্কন বিষয়ে শিক্ষকতা শুরু করেন জেবুন্নাহার অনু। এখনো ওই স্কুলেই শেখাচ্ছেন চিত্রকর্মের নানা দিক। ২০১৫-১৬ অর্থবছরে কাউন্টি লাউথের সরকারি ক্যালেন্ডারে তার আঁকা চারটি ছবি স্থান পায়। যার অধিকাংশই বাংলাদেশকে ঘিরে।

চিত্রশিল্পী জেবুন্নাহার অনু বলেন, ‘আমার দেশের সংস্কৃতি ও শিল্পকে তুলে ধরার সুযোগ পেয়ে আমি ভাগ্যবান। বিদেশের মাটিতে দেশের ইতিহাস ও ঐতিহ্য চিত্রকর্মের মাধ্যমে ফুটিয়ে তুলে ভাসছেন প্রশংসায়।’

ছবি আঁকা ছাড়াও ছোটবেলা থেকে গানের সঙ্গেও জড়িত ছিলেন এই শিল্পী। এখনো আয়ারল্যান্ডের বিভিন্ন অনুষ্ঠানে শোনান গান।

Related posts

বেইজিং অলিম্পিকে অংশগ্রহণ করছে না উত্তর কোরিয়া

razzak

এলন মাস্ককে ইউক্রেনে ডাকলেন জেলেনস্কি

razzak

স্বামীর কাছ থেকে হিরার হার উপহার পেলেন সানি লিওন

Irani Biswash

Leave a Comment

Translate »