অক্টোবর ৫, ২০২২
MIMS 24
খেলাধুলা

বর্ণবাদের কারণে অবসর নিতে চেয়েছিলেন এমবাপ্পে

২০২০-এর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ফেভারিট হিসেবে শুরু করেছিল ফ্রান্স। কারণ দলে যে ছিল ২০১৮ বিশ্বকাপ জয়ী সব খেলোয়াড়রাই। সবার চোখ ছিল পিএসজির তারকা কিলিয়ান এমবাপ্পের দিকে। তবে টুর্নামেন্টে সাদামাটা পারফরম্যান্স করেন তিনি। যার জন্য অনেকেই বলেছিল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর অবসর নিতে চেয়েছিলেন এমবাপ্পে। তবে এমবাপ্পে নিজেই বললেন এসব মিথ্যা। বরং বর্ণবাদের শিকার হওয়ার কারণে ইতি টানতে চেয়েছিলেন আন্তর্জাতিক ক্যারিয়ারের।

পুরনো ওই গুঞ্জনে নতুন করে হাওয়া দিয়েছেন ফরাসি ফুটবল ফেডারেশন সভাপতি নোয়েল লু গেরেত। ধেয়ে আসা সমালোচনা মেনে না নিতে পেরেই তখন অবসরের সিদ্ধান্ত নিতে চেয়েছিলেন পিএসজি ফরোয়ার্ড। এতে চটেছেন এমবাপ্পে।

আরও পড়ুন: এমবাপ্পেকে ধরে রেখে বিপাকে পিএসজি, ভুগছেন মেসি-নেইমার

বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স গত বছরের ইউরো ২০২০-এ সুইজারল্যান্ডের বিপক্ষে হেরে শেষ ষোলো থেকে ছিটকে গিয়েছিল। ১২০ মিনিট পর্যন্ত খেলে ৩-৩ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে হেরে যায় ফরাসিরা। ফ্রান্সের হয়ে শেষ পেনাল্টিটি মিস করেছিলেন এমবাপ্পে।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে চার ম্যাচে একটিতেও গোলের দেখা পাননি এমবাপ্পে। আর সুইজারল্যান্ডের বিপক্ষে পেনাল্টি শুট আউটের ওই ব্যর্থতার পর তীব্র সমালোচনার মুখে পড়েন এমবাপ্পে। ওই ঘটনায় রাগ বা অভিমান যেটাই হোক না কেন, আগেভাগে অবসর নেয়ার কথা সত্যিই ভেবেছিলেন এমবাপ্পে। গত বছর একটি সাক্ষাৎকারে তিনি নিজেই তা বলেছিলেন। কেননা, দলের সব ব্যর্থতার দায় তার একার ওপর চাপিয়ে দেওয়া হয়েছিল। তখন অবশ্য বর্ণবাদের বিষয়টি উল্লেখ করেননি তিনি।

নতুন করে বিষয়টি আলোচনায় উঠেছে রোববার (১৯ জুন) ফ্রান্সের একটি সাময়িকীর সংবাদে। সেখানে দেয়া সাক্ষাৎকারে ফরাসি ফুটবলের প্রধান লু গেরেত মন্তব্য করেন, তীব্র সমালোচনার কারণেই জাতীয় দলকে বিদায় জানাতে চেয়েছিলেন এমবাপ্পে।

টুইটারে লু গেরেতের মন্তব্যের জবাব দেন এমবাপ্পে। সেখানে তিনি লেখেন, সভাপতি যা বলেছেন তা সত্য নয়। আমি তাকে স্পষ্টভাবে ব্যাখ্যা করেছিলাম যে বিষয়টি বর্ণবাদের সঙ্গে সম্পর্কিত এবং পেনাল্টি বিষয়ক নয়। তবে বর্ণবাদের কোনো ঘটনা সেখানে ছিল বলে মানতেই চাননি তিনি।

Related posts

কাতারকে হারিয়ে বিশ্বকাপের প্রস্তুতি রোনালদোদের

razzak

বড় জয়ে মৌসুম শুরু চেলসির

razzak

দাপুটে জয়ে মেসি-পরবর্তী যুগের সূচনা বার্সার

razzak

Leave a Comment

Translate »