অক্টোবর ৫, ২০২২
MIMS 24
অর্থনীতি আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া জীবনধারা

তৈজসপত্র ও সেবায় কর বাড়াচ্ছে ভারত

রান্নার সামগ্রীসহ কিছু পণ্য ও সেবার ওপর কর বাড়িয়ে বারো থেকে আঠারো শতাংশ করতে যাচ্ছে ভারত। যা ১৮ জুলাই থেকে কার্যকর করা হবে। বুধবার (১৯ জুন) দেশটির অর্থমন্ত্রী এমন তথ্য দিয়েছেন।

এতে মুদ্রাস্ফীতির ধকলে থাকা ব্যবসায়ী ও ভোক্তারা হতাশায় ভুগতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্সের খবর বলছে, তৈজসপত্র, এলইডি লাইট, কৃষি যন্ত্রপাতি, সৌর জলব্যবস্থা ছাড়াও সড়ক, সেচপ্রকল্প, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন সেবামূলক কাজেও উচ্চহারে মাশুল গুণতে হবে।

বিশ্লেষকদের শঙ্কা, উচ্চহারে করারোপ করায় পরিবারগুলোর ওপর অতিরিক্ত চাপ বাড়বে। ইতিমধ্যে খাদ্য ও জ্বালানিমূল্যে তাদের গচ্ছা দিতে হচ্ছে। ভারতে মে মাসে ভোক্তা-মূল্য সূচকভিত্তিক মুদ্রাস্ফীতি গত বছরের একই সময়ের তুলনায় সাত দশমিক শূন্য চার শতাংশ বেড়েছে। আর এপ্রিলে তা আট বছরের মধ্যে সর্বোচ্চ সাত দশমিক ৭৯ শতাংশ স্পর্শ করেছে।

পরপর পাঁচ মাস ধরে কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারণ করে দেওয়া সহনশীলতার মাত্রার ওপরেই রয়েছে মুদ্রাস্ফীতি। দেশটির কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, কয়েকটি রাজ্য আরও পরামর্শে আগ্রহী হওয়ায় ক্যাসিনো, ঘোড়দৌড় ও অনলাইন গেমের ওপর উচ্চ করারোপের সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে।

চন্ডিগড়ে দুদিনের এক বৈঠক শেষে সাংবাদিকদের ভারতীয় অর্থমন্ত্রী বলেন, কিছু পণ্য ও সেবার ওপর থেকে ‘বিপরীত শুল্ক কাঠামো’ প্রত্যাহার করে করারোপের হার যৌক্তিক অবস্থায় নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ও রাজ্য অর্থমন্ত্রীদের সমন্বয়ে গঠিত ‘পণ্য ও সেবা কর পরিষদ’।

বিপরীত শুল্ক কাঠামো বলতে উৎপাদিত পণ্যের চেয়ে কাঁচামাল আমদানিতে অনেক বেশি শুল্কারোপকে বোঝায়। অর্থাৎ টায়ারের ওপর যদি ১০ শতাংশ আমদানি শুল্ক ধরা হয়, তবে তা উৎপাদনের কাঁচামালে ২০ শতাংশ ধরা হবে।

২০১৭ সালে পণ্য ও সেবা কর (জিএসটি) চালু করে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার। এটিকে কেন্দ্রীয় ও রাজ্যের ২০টি করের স্থলাভিষিক্ত করা হয়েছে। তিন লাখ কোটি মার্কিন ডলারের অর্থনীতি ও ১৪০ কোটি জনসংখ্যাকে একটি একক বাজারে নিয়ে আসতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গেল কয়েক বছর ধরেই কর আইনে শত শত সংশোধনী এনেছে পণ্য ও সেবা কর পরিষদ। রাজনৈতিক চাপের মধ্যে বিভিন্ন সময়ে কর দায়মুক্তিও দিয়েছে।

Related posts

রিয়ালে যাওয়া হলো না এমবাপ্পের, থাকছেন পিএসজিতেই

razzak

টাকার মান আরও কমল

razzak

জার্মানিতে করোনার চতুর্থ ঢেউ পূর্ণশক্তি নিয়ে আঘাত করেছে: মের্কেল

razzak

Leave a Comment

Translate »