আন্তর্জাতিক এই মাত্র কোভিড ১৯ ব্রেকিং

করোনা: ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সীমান্ত বিধিনিষেধ বাড়াল কানাডা

বিদেশি যাত্রীদের জন্য চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সীমান্ত বিধিনিষেধ বর্ধিত করেছে কানাডা। বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়েছে এ তথ্য।

বিবৃতিতে বলা হয়েছে, যেসব বিদেশি যাত্রী কানাডা সরকারের অনুমোদিত যে কোনো করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন, তারা বিনা বাধায় দেশটিতে প্রবেশ করতে পারবেন; আর যারা টিকা নেননি বা টিকার ডোজ সম্পূর্ণ করেননি, তাদেরকে কানাডার বিমানবন্দরে নামার পরপরই বাধ্যতামূলক টেস্ট করাতে হবে।

বিমানবন্দরে টেস্টের পাশাপাশি ১৪ বাধ্যতামূলক কোয়ারেন্টাইনেও থাকতে হবে টিকা না নেওয়া যাত্রীদের, পাশাপাশি অষ্টম দিনে ফের করাতে হবে টেস্ট।

বিদেশি যাত্রীদের জন্য ‘অ্যারাইভ সিএএন’ নামে একটি অ্যাপ চালু করেছে কানাডার সরকার। এ বিষয়ে বিবৃতিতে বলা হয়েছে, কানাডায় প্রবেশের ৭২ ঘণ্টা আগে এই অ্যাপ নিজেদের মোবাইলে ইনস্টল করতে হবে প্রত্যেক বিদেশি যাত্রীকে এবং সেখানে যেসব প্রশ্ন রয়েছে, সেসবের যথাযথ উত্তর দিতে হবে।

বিমান পরিষেবা সংস্থাগুলোর দাবির জেরে গত ১১ জুন বিমানবন্দরে বাধ্যতামূলক করোনা টেস্টের বিধি উঠিয়ে নিয়েছিল কানাডার সরকার; আগামী ১৫ জুলাইয়ের পর থেকে ফের সেই নিয়ম চালু করা হবে বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

কানাডার স্বাস্থ্যমন্ত্রী জিন-ইউভেস ডুক্লোস বলেন, ‘আমাদের স্মরণে রাখা উচিত, মহামারি এখনও বিদায় নেয়নি। বিশ্বজুড়েই যেহেতু করোনা সংক্রমণ বাড়ছে, তাই এই ভাইরাস থেকে নিজের এবং অন্যদের সুরক্ষার স্বার্থে প্রয়োজনীয় বিধিনিষেধের প্রয়োজনও ফুরিয়ে যায়নি। করোনা সংক্রমণ ও তার ছড়িয়ে পড়া রোধে তাই সরকার আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিধিনিষেধ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।’

২০২০ সালে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত কানাডায় করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৩ কোটি ৯৩ লাখ ৩৫ হাজার ৬০৯ জন এবং কোভিডজনিত অসুস্থতায় এ পর্যন্ত দেশটিতে ‍মৃত্যু হয়েছে ৪১ হাজার ৯০৪ জনের।

Related posts

‘ইউসিএমএএস-২০২১’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন কানাডার অধরা রাইমা

Irani Biswash

সামুদ্রিক ঘাস রক্ষায় সাগরতলে ব্যতিক্রমী প্রতিবাদ

Mims 24 : Powered by information

টিকা নেওয়ার পর করোনা আক্রান্ত ডিএমপি কমিশনার

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »