অক্টোবর ৭, ২০২২
MIMS 24
এই মাত্র এই মাত্র পাওয়া জাতীয় জীবনধারা স্বাস্থ্য

বাংলাদেশে আজ থেকে শুরু ৫-১১ বছরের শিশুদের পরীক্ষামূলক করোনা টিকাদান

আজ বৃহস্পতিবার (১১ আগস্ট) থেকে বাংলাদেশে শুরু হচ্ছে পাঁচ থেকে ১১ বছরের শিশুদের পরীক্ষামূলকভাবে কোভিড-১৯ টিকাদান কার্যক্রম। পরিস্থিতি পর্যবেক্ষণের পর চলতি মাসের শেষ সপ্তাহে শিশুদের গণহারে করোনা টিকাদান কার্যক্রম শুরু হবে। প্রাথমিকভাবে শুধু সিটি করপোরেশন এলাকায় পরিচালিত হবে এই কার্যক্রম যা পর্যায়ক্রমে সারাদেশের জেলা-উপজেলায় শুরু হবে।

বুধবার (১০ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

গত ৭ আগস্ট স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক শিশুদের পরীক্ষামূলক টিকার কথা জানিয়ে বলেছিলেন, ‘১১ আগস্ট পরীক্ষামূলক প্রয়োগের কিছুদিন পর ২৬ আগস্ট পুরোদমে এসব শিশুর করোনা টিকা কার্যক্রম শুরু হবে।’

৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য বিশেষ ব্যবস্থায় তৈরি ফাইজারের কোভিড-১৯ টিকা ব্যবহার করা হবে। বাংলাদেশে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনা থেকে সুরক্ষায় ফাইজারের আরও ১৫ লাখ ডোজ করোনা টিকা সম্প্রতি অনুদান হিসেবে দেয় যুক্তরাষ্ট্র। ফাইজারের টিকার ১৫ লাখ ২ হাজার ৪০০ ডোজ দেশে আসে গত ৩০ জুলাই।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, প্রাথমিকের শিক্ষার্থী ছাড়াও সারা দেশে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুর সংখ্যা প্রায় দুই কোটি ২০ লাখ। সেই অনুযায়ী চলতি বছরের শুরুর দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কাছে চার কোটি ৪০ লাখ টিকার চাহিদা পাঠায় সরকার। আর গত ৩০ জুলাই ১৫ লাখ ২ হাজার ৪০০ ডোজ টিকা পাঠায় ডব্লিউএইচও।

এখন পর্যন্ত বাংলাদেশে ২০ লাখ ৭ হাজার ১১৯ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনা থেকে সুস্থ হয়েছেন ১৯ লাখ ৪৭ হাজার ৩০৭ জন। এ পর্যন্ত করোনায় মারা গেছেন ২৯ হাজার ৩০৪ জন। বাংলাদেশে প্রথম করোনা শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর পর থেকে এখন পর্যন্ত দেশে করোনার সংক্রমণের চিত্র কয়েক দফা পরিবর্তন হতে দেখা গেছে।

Related posts

রফিকুল আমিনের জুম মিটিংয়ে অংশ নেওয়ায় ১৩ কারারক্ষীর বিরুদ্ধে বিভাগীয় মামলা

Irani Biswash

মহামারিকালে ঝরে যাওয়া শিক্ষার্থীদের ফেরাতে হবে: কাদের

razzak

আত্মগোপনে ডা. মুরাদ হাসান

razzak

Leave a Comment

Translate »