অক্টোবর ৭, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক দুর্ঘটনা ব্রেকিং মু: মাহবুবুর রহমান

গুগল ম্যাপের ভুলে গাড়ির গন্তব্য খালে

মু: মাহবুবুর রহমান

পৃথিবী আজ যখন মুঠোফোনে বন্দি তখন কোনো অপরিচিত স্থানে গেলে ঠিকানা খুঁজে বের করতে গুগল ম্যাপস অ্যাপের জুড়ি নেই। হাতের মোবাইলে গুগল ম্যাপসে ঠিকানা সার্চ করলে সঙ্গে সঙ্গে দেখা যায় নির্দিষ্ট পথ। আর তাই অচেনা কোথাও গেলে  ঠিকানা খুঁজতে গুগল ম্যাপসই এখন সবচেয়ে বড় ভরসা। তবে জনপ্রিয় এই নেভিগেশন অ্যাপটির কারণে সম্প্রতি ভয়বাহ অভিজ্ঞতার মুখোমুখি হয়েছে ভারতের কেরালার এক চিকিৎসক পরিবার।

ভারতের বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে,গত ৪ আগস্ট রাতে প্রাইভেট কার চালিয়ে বাড়িতে ফিরছিলেন সোনিয়া নামের এক চিকিৎসক। তিনি এরনাকুলম থেকে কুমবানাদে নিজের বাড়িতে ফিরছিলেন। সঙ্গে ছিল তিন মাসের শিশুকন্যা, চিকিৎসকের মা ও এক আত্মীয়। বাড়িতে ফেরার পথ হারিয়ে ফেলায় ঐ চিকিৎসক সাহায্য নেন গুগল ম্যাপসের।

তবে গুগল ম্যাপস চিকিৎসককে সঠিক পথে পরিচালিত না করে ভুল পথে নিয়ে যায়। গুগল ম্যাপসের দেখানো পথে চলতে গিয়ে রাত সাড়ে ১০টার দিকে একটি খালে পড়ে যায় তার গাড়িটি। খালে পড়ার পর তীব্র স্রোত গাড়িটিকে সামনে এগিয়ে নিয়ে যেতে থাকে।

চিকিৎসকের গাড়িতে বিপৎকালীন অ্যালার্মের ব্যবস্থা ছিল। পানিতে পড়ামাত্রই অ্যালার্ম ব্যবহার করেন তিনি। আর এতেই ছুটে আসেন স্থানীয় মানুষ। পানির টানে ভেসে যেতে থাকা গাড়িটিকে ঘটনাস্থলের প্রায় ৩০০ মিটার দূরে কোনো রকমে দড়ি ছুড়ে উদ্ধার করা হয়। আর এতে বেঁচে যান প্রাইভেটকারের যাত্রীরা।

স্থানীয় কোট্টাম থানার পুলিশ কর্মকর্তা সংবাদ মাধ্যমকে জানান, তিরুভাথুক্কল-নাট্টাকম সিমেন্ট জংশন বাইপাস দিয়ে যাওয়ার সময় দুর্ঘটনায় পড়ে গাড়িটি। স্থানীয় লোকজন গাড়ির যাত্রীদের ডুবে যাওয়ার আগেই উদ্ধার করেছেন।

এর আগেও একাধিকবার গুগল ম্যাপসের ভুলের খেসারত দিতে হয়েছে অনেককে। গত বছরের ডিসেম্বরে ঘানার আলফ্রেডো নামক এক ব্যক্তিকে গুগল ম্যাপস এমন পথ দেখায়, যা তাকে প্রথমে নিয়ে যায় ঝোপঝাড়ের ভেতর। এরপর গুগল তাকে বাঁদিকে যাওয়ার নির্দেশ দেয়।

তিনি বাঁদিকে যেতেই দেখেন সামনে রয়েছে কেবল বড় একটি আম গাছ। ঘটনাটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে আলফ্রেড লেখেন, তাহলে কি তাকে আমগাছে গাড়ি তোলার পরামর্শ দিচ্ছে গুগল ম্যাপস?

গুগল ম্যাপসের ভুলে দুর্ঘটনা ঘটার এরকম খবর মাঝেমধ্যে পাওয়া গেলেও সেটি সংখ্যায় অনেক কম।

Related posts

অর্ধেক বেতন নিতে সম্মত মেসিকে কেন রাখতে পারল না বার্সেলোনা?

razzak

আফসানা মিমি হাসপাতলে

শাহাদাৎ আশরাফ

ইতালিতে নতুন ড্রাইভিং লাইসেন্সপ্রাপ্ত প্রবাসী বাংলাদেশিদের ক্ষোভ

razzak

Leave a Comment

Translate »