অক্টোবর ৭, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং ব্রেকিং নিউজ মু: মাহবুবুর রহমান

কানাডার আকাশে বিরল মেরুপ্রভা বা স্টিভ

মু: মাহবুবুর রহমান

গত ৮ আগস্ট (সোমবার) দক্ষিণ কানাডার আকাশে চমৎকার ও বিরল সবুজ আভা দেখা যায়। বিজ্ঞানের ভাষায় এই সবুজ আভাকে অরোরা বা মেরুপ্রভা বা মেরুজ্যোতি নামে ডাকা হয়। অরোরা বা মেরুপ্রভার ঐ ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। বিরল মেরুপ্রভার এ সব ছবি দেখে অনেকেই তাঁদের প্রতিক্রিয়া জানিয়েছেন।

জানা যায়, সূর্য থেকে নির্গত একটি জিওম্যাগনেটিক স্টর্ম বা ভূ-চৌম্বকীয় ঝড় ঐ রাতে পৃথিবীতে এসে পৌঁছেছিল। আর এর প্রভাবে দক্ষিণ কানাডার আকাশে চমৎকার ও বিরল এই সবুজ আভা বা মেরুপ্রভা দেখা যায়।

বিজ্ঞানের মতে, অরোরা বা মেরুপ্রভা তৈরির শর্ত হলো সূর্য থেকে তড়িতাহিত সৌরকণা এসে পৃথিবীর বায়ুমণ্ডলের ওপরের স্তরে আঘাত করতে হবে। আর পৃথিবীর চুম্বকক্ষেত্রের প্রভাবে সৌরকণাগুলো পৌঁছে যায় দুই মেরুতে। এ কারণেই মেরু অঞ্চল থেকে মেরুপ্রভা বা অরোরা ভালো দেখা যায়।

উত্তর অক্ষাংশে এটি অরোরা বোরিয়ালিস বা নর্দার্ন লাইটস বা সুমেরুজ্যোতি নামে পরিচিত। আর দক্ষিণে এর নাম অরোরা অস্ট্রালিস বা সাউদার্ন লাইটস বা কুমেরুজ্যোতি।

উত্তরের দেশ কানাডা, আইসল্যান্ড, গ্রিনল্যান্ড, নরওয়ে এসব দেশে বেশ ভালোভাবে অরোরা দেখা যায়। শুধু যে উত্তরেই অরোরা দেখা যায় তাই নয়, দক্ষিণেও অর্থাৎ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড থেকেও অরোরা দেখা যায়। তবে সর্বশেষ অর্থাৎ ৮ আগস্ট ২০২২ এ অরোরার দেখা মিললো কানাডায়।

তবে কানাডায় যে অরোরা দেখা যায় তাকে বিজ্ঞানীরা স্টিভ (স্ট্রং থার্মাল এমিশন ভেলোসিটি এনহ্যান্সমেন্ট) নামে ডেকে থাকেন। মূলত: ২০১৬ সালে কানাডার বিজ্ঞানীরা স্টিভ আবিষ্কার করেন। গত ৮ আগস্ট কানাডার আকাশে স্টিভ প্রায় ৪০ মিনিট স্থায়ী ছিল বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

অরোরা কিংবা স্টিভ দেখা এবং ক্যামেরায় ধারণ করার জন্য অনেক মানুষ অপেক্ষায় থাকেন। এবারও তা-ই হয়েছে। টুইটার ব্যবহারকারীরা স্টিভ তথা এ বিরল সবুজ আভার ছবি দেখে বিস্ময় প্রকাশ করেছেন। কেউ কেউ এ নিয়ে মজার মন্তব্যও করেছেন। একজন লিখেছেন, ‘স্টিভ কানাডায়  আবিষ্কৃত হয়েছিল, তাই সে অন্য জায়গার চেয়ে এখানে উপস্থিত হতেই বেশি পছন্দ করে!’

Related posts

করোনা শনাক্তের হার ২ শতাংশের নিচে

razzak

বয়স ১০২, দাঁড়াচ্ছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট পদে

razzak

চীনের সেই বিমান দুর্ঘটনা ছিল ইচ্ছাকৃত, ব্ল্যাক বক্সে ভয়ঙ্কর তথ্য

razzak

Leave a Comment

Translate »