ডিসেম্বর ৭, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র টেকনোলজি ব্রেকিং ব্রেকিং নিউজ

মধ্যবয়সে সূর্য, ধীরে ধীরে কি মৃত্যুর দিকে এগোচ্ছে এ নক্ষত্র?

আমাদের প্রিয় গ্রহ পৃথিবীসহ অন্যান্য গ্রহ বিরতিহীনভাবে ঘুরে চলছে সূর্যকে কেন্দ্র করে। সৌরজগত বা সোলার সিস্টেম নামটিও এসেছে সূর্যকে কেন্দ্র করে। বলা হয়ে থাকে সূর্যই পৃথিবীর সমস্ত শক্তির উৎস। তবে সেই সূর্যও মধ্যবয়সে পৌঁছে গেছে।

কথাটা শুনতে অবাক লাগলেও বিজ্ঞানীরা বলছেন, ক্রমশ প্রৌঢ়ত্বের দিকে এগোচ্ছে  সূর্য। তাদের বক্তব্য, ধীরে ধীরে মধ্যবয়স পেরিয়ে সামনের দিকে এগোচ্ছে পৃথিবীর শক্তির এ মূল উৎস। ইউরোপিয়ান স্পেস এজেন্সির (ইএসএ) গবেষকদের সাম্প্রতিক এক গবেষণায় বিষয়টি উঠে এসেছে। বিজ্ঞানীরা ধারণা করছেন, সূর্যের বয়স ৪.৫৭ বিলিয়ন (৪৫৭ কোটি) বছর।

ইএসএ ২০১৩ সালে গাইয়া নামক একটি মহাকাশযান মহাকাশে পাঠিয়েছিল। এ মহাকাশযানটির কাজ হলো মহাকাশের বিভিন্ন গ্রহ-নক্ষত্র সম্পর্কে তথ্য সংগ্রহ করা। গত ১৩ জুন গাইয়ার দেয়া তথ্য বিশ্লেষণ করেই বিজ্ঞানীরা সূর্যের আয়ু অনুমান করেছেন এবং বলছেন সূর্য এখন তার মাঝ বয়সে উপনীত।

বিজ্ঞানীদের মতে, মাঝ বয়সে পৌঁছে সূর্য মধ্যজীবনের নানা সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এসব সংকটের মধ্যে রয়েছে ঘন ঘন সৌরশিখা সৃষ্টি, করোনাল ম্যাস ইজেকশন (সিএমই) ও সৌরঝড়ের মতো বিষয়গুলো। ইএসএর বিবৃতিতে বলা হয়, আমাদের প্রিয় সূর্য বর্তমানে আরামদায়ক মধ্যবয়স পার করছে এবং হাইড্রোজেন ও হিলিয়াম জ্বালানি শেষ করছে। তবে বর্তমানে এটি অনেক স্থিতিশীল রয়েছে। কিন্তু সব সময় এমনটা থাকবে না।

বিজ্ঞানীরা বলছেন, সূর্যের অভ্যন্তরে অনবরত হাইড্রোজেন পরমাণু পরস্পর যুক্ত হয়ে তৈরি হয় হিলিয়াম পরমাণু। এই প্রক্রিয়াটিকে বিজ্ঞানের পরিভাষায় বলে ‘নিউক্লিয়ার ফিউশন’। সূর্যের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এর ভিতরের হাইড্রোজেনের পরিমাণ যখন কমে আসবে তখন তার প্রভাব পড়বে ‘নিউক্লিয়ার ফিউশন’ প্রক্রিয়ায়। ধীরে ধীরে নিভে যেতে পারে সূর্য।

কোন নক্ষত্রের আয়ু কত দিন, তা অনেকটাই নির্ভর করে তার ভরের ওপর। অন্যান্য নক্ষত্রের যে তথ্য পাওয়া গেছে, তা সূর্যের সঙ্গে মিলিয়ে দেখেছেন বিজ্ঞানীরা। আর সে অনুযায়ী, আরও ৮০০ কোটি বছরে গিয়ে সর্বোচ্চ উষ্ণতায় পৌঁছাবে সূর্য। তারপর থেকেই ক্রমশ শীতল হতে থাকবে সূর্য। উষ্ণতা যত কমবে ততই বাড়বে সূর্যের আয়তন। ক্রমে লাল রাক্ষুসে নক্ষত্রে পরিণত হবে সূর্য। প্রায় ১ হাজার ১০০ কোটি বছর বয়সে পুরোপুরি সূর্যের মৃত্যু হবে বলে ধারণা বিজ্ঞানীদের।

বিজ্ঞানীদের মতে, প্রায় ১ হাজার ১০০ কোটি বছর বয়সে সূর্যের মৃত্যু হবে, বর্তমানে যার বয়স ৪৫৭ কোটি বছর। ইউরোপীয় স্পেস এজেন্সি (ইএসএ) বলছে, সূর্য যখন তার জীবনের শেষ পর্যায়ে পৌঁছে যাবে তখন এটি একটি ম্লান সাদা বামনে পরিণত হবে।

Related posts

টাঙ্গাইলের এক বাড়িতে ২ নারীসহ ‍তিনজনের লাশ

razzak

ইতালিকে হারিয়ে বিশ্বসেরার খেতাব জিতল আর্জেন্টিনা

razzak

যুক্তরাষ্ট্রে এবার স্কুলের অনুষ্ঠানে গোলাগুলি

razzak

Leave a Comment

Translate »