ডিসেম্বর ৭, ২০২২
MIMS 24
আইন ও বিচার আন্তর্জাতিক এই মাত্র টেকনোলজি প্রবাস কথা ব্রেকিং ব্রেকিং নিউজ রাজনীতি

জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্র পরিদর্শনে অনুমতি দিতে সম্মত রাশিয়া

ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনে জাতিসংঘের তদন্ত দলকে অনুমতি দেবে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার (১৯ আগস্ট) এ ঘোষণা দেন।

পুতিন ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মধ্যে ফোনালাপের পর ক্রেমলিন এই ঘোষণা দেয়। ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট পুতিন পারমাণবিক কেন্দ্রটিতে যেতে জাতিসংঘের তদন্তকারীদের সহায়তা করতে সম্মত হয়েছেন।

পুতিনের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (ইন্টারন্যাশনাল এটমিক এনার্জি এজেন্সি – আইএইএ)। আইএইএ’র পরিচালক রাফায়েল গ্রোসি বলেন, তিনি নিজেই প্ল্যান্ট পরিদর্শনে নেতৃত্ব দিতে ইচ্ছুক। তিনি আরো বলেন, যুদ্ধের এই সময় বিশ্বের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সুরক্ষা এবং নিরাপত্তাকে আরও হুমকিতে ফেলতে পারে এমন কোনো নতুন পদক্ষেপ না নেয়ার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তারপর মার্চ মাসেই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটির দখল নেয় রুশ সেনারা। ইউক্রেনের অভিযোগ, সেখানে একটি সামরিক ঘাঁটি তৈরি করেছে রুশ সেনারা। বর্তমানে ওই বিদ্যুৎ কেন্দ্রের আশেপাশের এলাকায় রুশ ও ইউক্রেনের সেনাদের মধ্যে তুমুল সংঘর্ষ হচ্ছে। এর ফলে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি নিয়ে বিপর্যয়ের শঙ্কা তৈরি হয়েছে।

জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্রে নতুন করে গোলাবর্ষণ নিয়ে মস্কো ও কিয়েভ একে অপরকে দোষারোপের মধ্যে বৃহস্পতিবার (১৮ আগস্ট) জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর লিভিভে বৈঠক অনুষ্ঠিত হয়।

(Photo by Dimitar DILKOFF / AFP)

পরে এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের মহাসচিব বলেন, ইউক্রেনের ওই পারমাণবিক স্থাপনা ঘিরে বর্তমান যে পরিস্থিতি তৈরি হয়েছে সেটা নিয়ে তিনি খুবই উদ্বিগ্ন। স্থাপনাটি বেসামরিকীকরণ করতে হবে বলে জানান তিনি। সংবাদ সম্মেলনে এরদোয়ান বলেন, ‘আমরা উদ্বিগ্ন। আমরা আরেকটি চেরনোবিল চাই না। আমরা এর একটা সমাধানের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

জাতিসংঘের মহাসচিব এবং তুরস্ক ও ইউক্রেনের প্রেসিডেন্টের মধ্যকার বৈঠকের পর ফরাসি ও রুশ নেতাদের মধ্যে ফোনালাপ অনুষ্ঠিত হয় এবং পুতিন জাতিসংঘের তদন্তকারীদের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করার জন্য প্রয়োজনীয় সহায়তা দিতে সম্মত হন।

Related posts

রক্ত জমাট বাঁধার উদ্বেগের কারণে জনসন জনসনের কোভিড-১৯ ভ্যাকসিনের মার্কিন বিরতি ব্যবহারের সুপারিশ

Mims 24 : Powered by information

সৌদি আরবের পাঠ্যবইয়ে যোগ হচ্ছে রামায়ন, মহাভারত

Irani Biswash

বেলিজের অনারারী কনসাল জেনারেলের প্রেস সেক্রেটারী হলেন সাংবাদিক সুমন চৌধুরী

razzak

Leave a Comment

Translate »