ডিসেম্বর ৭, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র জাতীয় নারী প্রবাস কথা প্রিয় প্রবাসী ব্রেকিং যুক্তরাষ্ট্র সাহিত্য

পুলিৎজার পুরস্কার পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ফাহমিদা আজিম

সাংবাদিকতা ও প্রকাশনার বিভিন্ন ক্ষেত্রে সবচেয়ে মর্যাদাপূর্ণ পুলিৎজার পুরস্কার জিতলেন বাংলাদেশি বংশোদ্ভুত যুক্তরাষ্ট্রের চিত্রশিল্পী এবং অলঙ্করণ শিল্পী ফাহমিদা আজিম। ফাহমিদাই বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম আমেরিকান যিনি পেলেন ‘সাংবাদিকতার নোবেল’ খ্যাত সম্মানজনক এই পুরস্কার।

২০২১ সালের ২৮ ডিসেম্বর ইনসাইডার ওয়েবসাইটে প্রকাশিত ‘হাউ আই এস্কেপড অ্যা চাইনিজ ইন্টার্নমেন্ট ক্যাম্প (How I escaped a Chinese internment camp)’ (যেভাবে একটি চীনা বন্দিশিবির থেকে পালিয়ে এসেছি) শিরোনামের একটি সচিত্র প্রতিবেদনের জন্য তাকে এ বছর পুলিৎজার পুরস্কারে ভূষিত করা হয়।

ফাহমিদা আজিম একজন চিত্রশিল্পী ও গল্পকার। ছয় বছর বয়সে মা-বাবার সাথে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় পাড়ি জমান ফাহমিদা। চিত্রশিল্পী হওয়ার লক্ষ্যে তিনি পড়াশুনা করেন কম্যুনিকেশন্স আর্টে। বর্তমানে তিনি ওয়াশিংটনের সিয়াটলে একটি কোম্পানিতে গ্রাফিক ডিজাইনার হিসেবে কাজ করছেন।

‘ইলাস্ট্রেটেড রিপোর্টিং অ্যান্ড কমেন্টারি ক্যাটাগরিতে’ ফাহমিদা ছাড়াও পুরস্কার বিজয়ী দলে রয়েছেন অ্যান্থনি ডেল কোল, জোশ অ্যাডামস ও ইনসাইডারের ওয়াল্ট হিকি। পুলিৎজার কর্তৃপক্ষ বলেছে, তারা উইঘুরদের ওপর চীনা নিপীড়নের একটি শক্তিশালী ও অন্তরঙ্গ কাহিনী বলার জন্য গ্রাফিক রিপোর্ট ও কমিক্স মাধ্যম ব্যবহার করে সমস্যাটিকে সাধারণ মানুষের কাছে নিয়ে গেছেন।’

ফাহমিদা সম্পর্কে পুলিৎজার কর্তৃপক্ষ বলেছে, ফাহমিদা একজন চিত্রশিল্পী এবং গল্পকার যিনি কাজ করেন মানুষের পরিচয়, সংস্কৃতি ও স্বাধীনতা নিয়ে। পুলিৎজার পুরস্কার ওয়েবসাইটে ফাহমিদাকে নিয়ে এক সংক্ষিপ্ত বিবরণে বলা হয়েছে, দ্য নিউ ইয়র্ক টাইমস, এনপিআর, গ্লামার, সায়েন্টিফিক আমেরিকান, দ্য ইন্টারসেপ্ট, ভাইস এবং খ্যাতনামা আরও বিভিন্ন সংবাদমাধ্যমে তার শিল্পকর্ম প্রকাশিত হয়েছে।

এর আগে, চলতি বছরের শুরুর দিকে ‘সামিরা সার্ফ’ বইয়ের জন্য ‘গোল্ডেন কাইট’ পুরস্কার জিতেছিলেন ফাহমিদা আজিম।

ফাহমিদার আগে বাংলাদেশি আলোকচিত্রী পনির হোসেন ২০১৮ সালে রয়টার্সের পাঁচ ফটো-সাংবাদিকদের সঙ্গে পুলিৎজার জেতেন। তবে ফাহমিদা হচ্ছেন প্রথম বাংলাদেশি-আমেরিকান যিনি পেলেন পুলিৎজার পুরস্কার।

Related posts

পর্যটকদের জন্য শর্ত সাপেক্ষে খুলছে থাইল্যান্ড

razzak

সংবিধানের আলোকে সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠন করতে হবে

razzak

করোনা আপডেট, মৃত্যু ১১২ জন

Irani Biswash

Leave a Comment

Translate »