ডিসেম্বর ৭, ২০২২
MIMS 24
এই মাত্র জাতীয় জীবনধারা টেকনোলজি বাংলাদেশ ব্রেকিং

এই ডিসেম্বরেই চালু হচ্ছে মেট্রোরেল, চলবে ভোর থেকে রাত ১২টা পর্যন্ত

চলতি বছর ডিসেম্বরেই চালু হচ্ছে বহুল কাঙ্খিত ঢাকার প্রথম মেট্রোরেল। ট্রেন চলবে ফজরের নামাজের পর থেকে শুরু করে রাত ১২টা পর্যন্ত। প্রথম দফায় রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করবে মেট্রোরেল। আর ২০২৩ সালে মতিঝিল পর্যন্ত পুরো প্রকল্প এলাকায় চালু হবে।

সোমবার (২২ আগস্ট) প্রবাসী কল্যাণ ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক।

ঢাকার মেট্রোরেলে প্রতি সাড়ে তিন মিনিট পরপর একটি ট্রেন চলাচল করার কথা। তবে শুরুতে ১০ মিনিট পরপর ট্রেন চালানো হবে। ঢাকার যাত্রীরা কিছুটা অভ্যস্ত হয়ে উঠলে এবং যাত্রী বেড়ে গেলে এক ট্রেনের সঙ্গে অন্য ট্রেনের বিরতি কমিয়ে আনা হবে। যা নিয়মিত প্রতি সাড়ে তিন মিনিট পরপর চলাচল করবে।

এমএএন সিদ্দিক বলেন, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচলের ‘পারফরম্যান্স টেস্ট’ পর্ব শেষ পর্যায়ে। ১ সেপ্টেম্বর থেকে ইন্টিগ্রেটেড টেস্ট শুরু হবে। ঐ পর্যায়ে মেট্রোরেলের বৈদ্যুতিক, সংকেত ব্যবস্থাসহ সব ব্যবস্থা সমন্বিতভাবে ঠিকঠাক কাজ করছে কিনা, তা পরীক্ষা করা হবে।

তিনি আরও বলেন, অক্টোবর থেকে সিমুলেটরের মাধ্যমে ট্রেন পরিচালনা করা হবে। শেষ ধাপে যাত্রীবিহীন ট্রেন চলাচল করবে। যাত্রী নিয়ে যে গতিতে এবং যেভাবে চলার কথা, ঠিক সেভাবেই ১৫ দিন যাত্রীবিহীন চলাচল করবে ট্রেন। ডিসেম্বরে যাত্রীসহ আনুষ্ঠানিক যাত্রা শুরু করবে এ প্রকল্প।

ডিসেম্বরে মেট্রোরেল চালুর কথা বললেও কোন তারিখে সেটি উদ্বোধন হবে, সে ব্যাপারে কিছু বলেননি ডিএমটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক। তবে, আগামী ১৬ ডিসেম্বর, বিজয় দিবসে মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হতে পারে বলে সরকারি পর্যায়ে আলোচনা চলছে বলে জানা গেছে।

মেট্রোরেলের ভাড়ার বিষয়ে এমএএন সিদ্দিক বলেন, ভাড়া নির্ধারণে সড়ক পরিবহন মন্ত্রণালয়ের একটি কমিটি কাজ করছে। শিগগিরই ভাড়া চূড়ান্ত করা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, ২০১২ সালে মেট্রোরেল প্রকল্প হাতে নেয়া হলেও কাজ শুরু হয় ২০১৬ সালের দিকে। সরকারের বড় এ প্রকল্পে অর্থায়ন করছে জাপানের আন্তর্জাতিক সহায়তা সংস্থা, জাইকা। মেট্রোরেলের সর্বশেষ যে ব্যয় প্রস্তাব করা হয়েছে, তাতে জাইকা দেবে ১৯ হাজার ৭১৮ কোটি টাকা। সরকার খরচ করবে ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।

Related posts

বুদ্ধিজীবীদের অসামান্য মর্যাদা দিয়েছে ইসলাম

razzak

বেড়েছে সবজির দাম, কমেছে কাঁচা মরিচের

razzak

সিরিয়ায় রুশ বিমানের হামলা

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »