ডিসেম্বর ৭, ২০২২
MIMS 24
অর্থনীতি আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া জীবনধারা প্রবাস কথা ব্রেকিং ব্রেকিং নিউজ

বিশ্বে প্রথম কফিমন্ত্রী হিসেবে নিয়োগ পেলেন পাপুয়া নিউগিনির জো কুলি

যেকোনো দেশের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন ও বিভিন্ন বিষয় দেখভাল করতে মন্ত্রী নিয়োগ দেয়া হয়। কিন্তু বিশ্বে কোথাও এতদিন কফিবিষয়ক মন্ত্রী নিয়োগ দেয়া হয়েছে বলে শোনা যায়নি। তবে সম্প্রতি প্রশান্ত মহাসাগরের দ্বীপ রাষ্ট্র পাপুয়া নিউগিনিতে প্রথম কফিবিষয়ক মন্ত্রী নিয়োগ দেয়া হয়েছে। দেশটির কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক উপমন্ত্রী জো কুলিকে এই দায়িত্ব দেয়া হয়েছে। কাজেই বিশ্বের প্রথম দেশ হিসেবে একজন কফিমন্ত্রী পেলো পাপুয়া নিউগিনি।

দেশের কফিশিল্পকে আরও জনপ্রিয় করে তুলতে কফিমন্ত্রীকে নিয়োগ দেয়া হয়েছে বলে জানা গেছে। অর্থাৎ নতুন এই মন্ত্রীর কাজ হবে কফি শিল্পের উন্নয়নে কাজ করা। দেশটির সরকার প্রধানের ভাষ্যে, চলতে-ফিরতে, ঘুমানো, আড্ডা—সবখানে কফি নিয়ে জো কুলিকে ব্যস্ত থাকতে হবে।

চলতি মাসে বিতর্কিত এক নির্বাচনে জয়ী হন পাপুয়া নিউগিনির বর্তমান প্রধানমন্ত্রী জেমস মারাপ্পে।

গত মঙ্গলবার (২৩ আগস্ট) তিনি নতুন মন্ত্রিসভার ঘোষণা দেন। তার মন্ত্রিসভায় নতুন দুটি পদ রাখা হয়েছে। এর একটি হচ্ছে, কফিমন্ত্রী ও আরেকটি পাম তেলবিষয়ক মন্ত্রী।

প্রধানমন্ত্রী জেমস মারাপ্পে বলেছেন, দেশের অর্থনীতি সমৃদ্ধ ও কৃষিকাজ নির্দিষ্ট করার লক্ষ্য নিয়েই তিনি এ দুটি মন্ত্রণালয়ে নতুন মন্ত্রী নিয়োগ দেয়া হয়েছে।

কফি ও পাম তেল পাপুয়া নিউগিনির দুটি শীর্ষ রপ্তানি পণ্য। এর মধ্যে কফিমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন জো কুলি। আর পাম তেলবিষয়ক মন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন পার্লামেন্ট সদস্য ফ্রান্সিস মানেকে।

২০০৮ সাল থেকে পাপুয়া নিউগিনির প্রধান কৃষি রপ্তানি পণ্য পাম তেল যা দেশটির মোট কৃষি রপ্তানির ৪০ শতাংশ অংশ দখল করে আছে। কৃষি রপ্তানি পণ্যের দ্বিতীয় অবস্থানে রয়েছে কফি। দেশটিতে ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত জিডিপির ৬ শতাংশ জোগান আসে এ পণ্য থেকে। তবে বর্তমানে দেশটির কফিশিল্প চ্যালেঞ্জের মুখে পড়েছে। পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী মারাপ্পের আশা, নতুন কফিমন্ত্রী নিয়োগে এ পরিস্থিতির পরিবর্তন হবে।

Related posts

ভারী বৃষ্টিতে ঝরনা বেয়ে নেমে এলো ‘আগুন’

razzak

বেড়েছে সবজির দাম, কমেছে কাঁচা মরিচের

razzak

দীপিকার বাবা করোনাক্রান্ত হয়ে হাসপাতালে

Irani Biswash

Leave a Comment

Translate »