ফেব্রুয়ারী ২, ২০২৩
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া জনদুর্ভোগ পরিবেশ প্রবাস কথা ব্রেকিং ব্রেকিং নিউজ

চীনে সোমবারের শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৭৪

চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে ৬ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৭৪ জনে দাঁড়িয়েছে। সোমবার (৫ সেপ্টেম্বর) আঘাত হানা এই ভূমিকম্প প্রাদেশিক রাজধানী চেংডু ও অন্যান্য দূরবর্তী প্রদেশেও অনুভূত হয়েছে। ২০১৭ সালে হওয়া ৭ মাত্রার ভূমিকম্পের পর এবারের ভূমিকম্পকে শক্তিশালী হিসেবে বলছে চীন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, ভূমিকম্পটি সিচুয়ান প্রদেশের কাংডিং শহরের প্রায় ৪৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ১০ কিলোমিটার গভীরে আঘাত হানে।

ভূমিকম্পে এই এলাকার টেলিযোগাযোগ লাইন বিচ্ছিন্ন হয়েছে,ক্ষতিগ্রস্থ হয়েছে বাড়িঘর, কিছু এলাকায় বিদ্যুৎ নেই। পাশাপাশি পার্বত্য এলাকায় সৃষ্ট ভূমিধসের কারণে ‘গুরুতর ক্ষয়ক্ষতি’ হয়েছে।

ভূমিকম্পের পর আটকা পড়া শত শত মানুষকে উদ্ধার, বিদ্যুৎ, পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা পুনরুদ্ধার এবং জরুরি ত্রাণ পাঠানোর জন্য মঙ্গলবার থেকে উদ্ধারকারীরা ব্যাপক তৎপরতা চালাচ্ছেন।

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং দেশটির পিপলস লিবারেশন আর্মি মোতায়েনসহ ‘সর্বস্ব উদ্ধার প্রচেষ্টার’ নির্দেশ দিয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, উদ্ধার অভিযানে অংশ নিতে সাড়ে ছয় হাজারের বেশি জরুরি কর্মী পাঠানো হয়েছে।

চীনের রাষ্ট্রীয় নিউজ আউটলেট গ্লোবাল টাইমস জানিয়েছে, ভূমিকম্পের পরে ৫০ হাজারের বেশি লোককে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকাজ অব্যাহত আছে।

Related posts

আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের ওয়েবসাইট পরিষেবা বিকল

Irani Biswash

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন আরও ২১ বীরাঙ্গনা

razzak

লিবিয়ার উপকূলে নৌকাডুবির ঘটনায় অন্তত ৩৫ জনের মৃত্যু: জাতিসংঘ

razzak

Leave a Comment

Translate »