ফেব্রুয়ারী ২, ২০২৩
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া জীবনধারা প্রবাস কথা প্রিয় প্রবাসী ব্রেকিং ব্রেকিং নিউজ শিক্ষা স্বাস্থ্য

ড. খালেদ হাসান আর নেই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগ এবং দুর্যোগ বিজ্ঞান এবং জলবায়ু স্থিতিস্থাপকতা বিভাগের অধ্যাপক ড. খালেদ হাসান, 14 সেপ্টেম্বর 2022 মার্কিন যুক্তরাষ্ট্রের অস্টিনে তার বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন । তিনি ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন। গত ১৫ই সেপ্টেম্বর মাগরিবের নামাজের পর  Austin কেন্দ্রীয় মসজিদ  ১ম জানাজা এবং ২২ সেপ্টেম্বর বুধবার জোহরের নামাজের পর ভূতত্ত্ব বিভাগের সামনে ২য় জানাযা  অনুষ্ঠিত হয় ।  তাকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তার শেষ ইচ্ছা অনুযায়ী দাফন করা হয় ।

তিনি ১৯৫৬ সালের ৩১ ডিসেম্বর জন্মগ্রহণ করেন ।১৯৭৫ সালে তিনি ফৌজদারহাট ক্যাডেট থেকে এইচএসসি পাস করেন, ১৯৮৪ ঢাকা বিশ্ববিদ্যালয় ভূতত্ত্বে এমএসসি শেষ করার পর তিনি ১৯৮৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ১৯৯৫ সালে টেক্সাস এ এন্ড এম বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্ত্বে পিএইচডি অর্জন করেন এবং ঐ সালেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে  আবার যোগদান করেন।

 

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অত্যন্ত সদয়, বিবেচক এবং মেধাবী শিক্ষক ছিলেন। তিনি RS, GIS, ইঞ্জিনিয়ারিং জিওলজি, আর্থকোয়েক ইঞ্জিনিয়ারিং, ডিস্টাস্টার সায়েন্স, ক্লাইমেট রেজিলিয়েন্স স্টাডিজ এবং অন্যান্য অনেক বিষয়ে একজন অসামান্য বিশেষজ্ঞ ছিলেন। বিভিন্ন ধরণের গবেষণায় তার বেশ কিছু কৃতিত্ব রয়েছে এবং অনলাইন ডেলিভারির জন্য Spatial Decision Support System একটি কোর্সের জন্য তাকে NASA দ্বারা পুরস্কৃত করা হয়েছে। শিক্ষকতা থেকে ছুটি নিয়ে Texas A&M University আমেরিকাতে ও প্রফেসর হিসেবেও কাজ করেছেন।

তিনি ক্রিকেট, ব্যাডমিন্টন এবং বাস্কেটবল খেলতে পছন্দ করতেন এবং তিনি ভূতত্ত্ব  বিভাগ থেকে বিভিন্ন টুর্নামেন্টে খেলতেন। তিনি অসাধারন বন্ধুবৎসল ছিলেন, আড্ডা দিতে  এবং মজা করতে পছন্দ করতেন।  তার ছাত্র, বন্ধুবান্ধব এবং ক্যালগারিতে বসবাসকারী শুভাকাঙ্ক্ষীরা ২৫ সেপ্টেম্বর 2022-এ আসরের নামাজের পর ক্যালগারিতে বাংলাদেশ কমিউনিটি মসজিদে একটি দোয়া মাহফিলের আয়োজন করেছিলেন। ক্যালগারিতে বসবাসরত বাংলাদেশিরা ওই দোয়া মাহফিলে অংশ নেন এবং খালেদ হাসানের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

Related posts

দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার পর করোনাক্রান্ত এমপি

Irani Biswash

গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে অমর একুশে বইমেলা উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

Mims 24 : Powered by information

মারিউপোল ধ্বংসস্তূপ, নিরাপদ কোনো স্থান নেই

razzak

Leave a Comment

Translate »