আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া টেকনোলজি ব্রেকিং ব্রেকিং নিউজ স্বাস্থ্য

রসায়নে নোবেল পেলেন যুক্তরাষ্ট্র ও ডেনমার্কের তিন বিজ্ঞানী

ক্লিক কেমিস্ট্রি অ্যান্ড বায়োঅর্থগোনাল কেমিস্ট্রির উন্নয়নে বিশেষ অবদান রাখায় ২০২২ সালে রসায়নশাস্ত্রে নোবেল পুরস্কার পেলেন যুক্তরাষ্ট্র ও ডেনমার্কের তিন বিজ্ঞানী।

বুধবার (৫ অক্টোবর) রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স বাংলাদেশ সময় বিকাল ৩টা ৪৫ মিনিটের দিকে ২০২২ সালের বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে।

রসায়নে নোবেলজয়ী ৩ জন হলেন, যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক ক্যারোলিন বারতোজ্জি, ডেনমার্কের ইউনিভার্সিটি অব কোপেন হেগেনের অধ্যাপক মর্টেন মেলডাল ও যুক্তরাষ্ট্রের স্ক্রিপস রিসার্সের গবেষক কে ব্যারি শার্পলেস।

নোবেল কমিটি বিবৃতিতে বলেছে, এই তিন বিজ্ঞানী ‘ক্লিক রসায়নকে একটি নতুন মাত্রায় নিয়ে গেছেন এবং জীবন্ত প্রাণীতে এটিকে ব্যবহার করা শুরু করেছেন। ক্লিক কেমিস্ট্রি বা ক্লিক রসায়ন হলো অণুগুলোকে জীবন্ত কোষের মধ্যে থাকা অণুর মতো করে সংযুক্ত করা। অন্যান্য ব্যবহারের পাশাপাশি ওষুধ তৈরিতে ভূমিকা রেখে চলছে ক্লিক রসায়ন।

নোবেল বিজয়ী তিন বিজ্ঞানীর উদ্ভাবন মানুষের শরীরে ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া আরো কমিয়ে আনবে বলে ধারণা করা হচ্ছে। বিশেষ করে ক্যান্সার চিকিত্সায় বিশেষ অবদান রাখতে পারে এ গবেষণা। ডিএনএ ম্যাপিং এবং দরকারি ও সুনির্দিষ্ট লক্ষ্যভিত্তিক উপকরণ তৈরির কাজে এই রাসায়নিক বিক্রিয়াটির বহুল ব্যবহার হচ্ছে বিশ্বে।

নোবেল কমিটির মতে, ব্যারি শার্পলেস এবং মর্টেন মেলডাল যৌথভাবে কার্যকরী ‘ক্লিক কেমিস্ট্রির’ ভিত্তি স্থাপন করেছেন। যে প্রক্রিয়ায় পদার্থের অণুগুলো খুব দ্রুত এবং কার্যকরভাবে সংযুক্ত হয়। অপরদিকে ক্যারোলিন বারতোজ্জি জীবিত কোষে ক্লিক কেমিস্ট্রির ব্যবহার শুরু করে একে অনন্য মাত্রায় নিয়ে গেছেন।

ব্যারি শার্পলেস – ইতিহাসের পঞ্চম ব্যক্তি হিসেবে দ্বিতীয়বার নোবেল পুরষ্কার অর্জন করলেন। ৮১ বছর বয়সী কে. ব্যারি শার্পলেস ২০০১ সালেও রসায়নে নোবেল পুরস্কার পেয়েছিলেন। এর আগে মাত্র চারজন ব্যক্তি দুবার নোবেল পুরস্কার লাভ করেছিলেন। তারা হলেন—মারি ক্যুরি, লিনাস পাউলিং, জন বারডিন ও ফ্রেডরিক স্যাঙ্গার।

Related posts

বৃহস্পতিবার সৌদি সফরে যাচ্ছেন তুর্কি প্রেসিডেন্ট

razzak

পোর্তো সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হলেন প্রবাসী শাহ আলম

razzak

শিক্ষামন্ত্রীর ভাইয়ের বিরুদ্ধে চাঁদপুরের ডিসির মামলা

razzak

Leave a Comment

Translate »