আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া জীবনধারা ব্রেকিং ব্রেকিং নিউজ সাহিত্য

বুকার পুরস্কার পেলেন মেসি এলামনাই শ্রীলঙ্কার শেহান কারুনাতিলকা

এ বছর বুকার পুরস্কার পেয়েছেন শ্রীলঙ্কার লেখক শেহান কারুনাতিলকা। তাঁর লেখা অপার্থিব ব্যঙ্গধর্মী ‘দ্য সেভেন মুনস অব মালি আলমেইদা’ (The seven moons of maali Almeida) বইয়ের জন্য বুকার পুরস্কার- ২০২২ লাভ করেন তিনি।

সোমবার (১৭ অক্টোবর) রাতে লন্ডনে এক অনুষ্ঠানে শেহানের হাতে এ পুরস্কার তুলে দেন ব্রিটেনের কুইন অব কনসর্ট ক্যামিলা। বুকার পুরস্কার পেয়ে সম্মানিত ও গর্বিত বলে মন্তব্য করেন শেহান।

শেহান করুনাতিলকার ‘দ্য সেভেন মুনস অব মালি আলমেডা’ উপন্যাসটি ১৯৯০ সালের শ্রীলঙ্কার গৃহযুদ্ধ–পরবর্তী প্রেক্ষাপট নিয়ে লেখা। কেন্দ্রীয় চরিত্র মৃত একজন আলোকচিত্রী (ফটোগ্রাফার)। যুদ্ধের ভয়াবহতা আর হতাহতের সংখ্যা নিয়ে যখন বিতর্ক চলছিল, সে সময় এক আলোকচিত্রীকে ঘিরে এগিয়ে চলে বইয়ের কাহিনি।

ওই আলোকচিত্রী তাঁর এক বন্ধুকে বলেন, নিজের জীবদ্দশায় তোলা গৃহযুদ্ধের এসব ছবি তিনি প্রকাশ করতে চান। কারণ, এ ছবি প্রকাশ পেলেই যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে মানুষ জানতে ও বুঝতে পারবে।

যুক্তরাজ্য প্রতিবছর সাহিত্যে ‘বুকার’ পুরস্কার ঘোষণা করে। ইংরেজি ভাষায় লেখা সেরা মৌলিক উপন্যাসের জন্য এই পুরস্কার দেওয়া হয়। ১৯৬৯ সাল থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। এ পুরস্কারের মূল্যমান ৫০ হাজার পাউন্ড। এ ছাড়া সংক্ষিপ্ত তালিকায় থাকা মনোনীত বাকি লেখকদের দেওয়া হয় আড়াই হাজার পাউন্ড করে।

ছয়টি উপন্যাসের সংক্ষিপ্ত তালিকা থেকে করুণাতিলাকার বইটি বুকার পুরস্কার জিতে নেয়। সংক্ষিপ্ত তালিকার মধ্যে অন্য বইগুলো হলো- নোভিওলেট বুলাওয়ের ‘গ্লোরি’, পার্সিভাল এভারেটের ‘দ্য ট্রিস’, অ্যালান গার্নারের ‘ট্র্যাকল ওয়াকার’, এলিজাবেথ স্ট্রাউটের ‘ওহ উইলিয়াম’ এবং ক্লেয়ার কিগানের ‘স্মল থিংস লাইক দিস’।

সেভেন মুনস’ উপন্যাসের বিষয়ে এক প্রতিক্রিয়ায় শেহান বলেন, ‘আমার আশা অদূর ভবিষ্যতে আমার বইটি শ্রীলঙ্কায় পড়া হবে এবং মানুষ বুঝতে পারবে দুর্নীতি ও সাম্প্রদায়িক দাঙ্গার ধারণা এবং আত্মার বন্ধুত্ব একসাথে কাজ করে না এবং কখনোই করবে না।’ করুণাতিলাকা বুকার পুরস্কারটি শ্রীলঙ্কার জনগণকে উৎসর্গ করেন।

শেহান করুনাতিলকা দ্বিতীয় শ্রীলঙ্কান যিনি বুকার পুরস্কার পেলেন। এর আগে ১৯৯২ সালে মাইকেল ওনদাটজের ‘দি ইংলিশ পেশেন্ট’ এই পুরস্কার লাভ করে পরে যা ব্লকবাস্টার সিনেমায় রূপান্তর করা হয়।

করুণাতিলাকার প্রথম বই চায়নাম্যান (২০১১) কমনওয়েলথ পুরস্কার জয় করে। এর পাশাপাশি বইটি গত বছর বিবিসি এবং দ্য রিডিং এজেন্সির বিগ জুবিলি রিডের জন্যও নির্বাচিত হয়েছিল।

শেহান করুনাতিলকা ১৯৭৫ সালে শ্রীলংকার গলে জন্মগ্রহণ করেন। তিনি একজন মেসি এলামনাই; নিউজিল্যান্ডের মেসি ইউনিভার্সিটি থেকে তিনি ব্যবসা প্রশাসনে ডিগ্রী নিয়েছেন। ২০১৩ সালে অকল্যান্ডে অনুষ্ঠিত লেখক ও পাঠক উৎসবেও যোগ দিয়েছিলেন শেহান।

Related posts

কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করলেন গুতেরেজ

Mims 24 : Powered by information

চীন-রাশিয়া সদয় হলে রোহিঙ্গা সমস্যার সমাধান: পররাষ্ট্রমন্ত্রী

razzak

রাশিয়ায় জিতল পুতিনের দল, কমেছে সমর্থন

razzak

Leave a Comment

Translate »