আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং ব্রেকিং নিউজ

সবাইকে বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হতে হবে: রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের রিঅ্যাক্টর প্রেসার ভেসেল উদ্বোধনকালে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং কোভিড-১৯ মহামারীর ফলে সৃষ্ট বৈশ্বিক সংকটের কারণে জ্বালানি খাতে কঠোরতা দেখাতে বাধ্য হওয়া সত্ত্বেও তাঁর সরকার বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখায় দেশবাসী বিদ্যুৎ পাবেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘যুদ্ধ, নিষেধাজ্ঞা এবং করোনাভাইরাস জনিত কারণে আকাশছোঁয়া মূল্যস্ফীতি পরিবহন ব্যয় বৃদ্ধিও ফলে আমাদের মিতব্যয়ী হতে হচ্ছে। এর মানে এই নয় দেশবাসী বিদ্যুৎ পাবে না। তারা বিদ্যুৎ পাচ্ছেন এবং পাবেন। তবে, এক্ষেত্রে সবাইকে একটু মিতব্যয়ী হতে হবে।’

বুধবার (১৯ অক্টোবর) সকালে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (আরএনপিপি)-এর ইউনিট-২ এর রিঅ্যাক্টর প্রেসার ভেসেল (আরপিভি) বা পরমাণু চুল্লি পাত্র স্থাপন অনুষ্ঠানে দেয়া ভাষণে এসব কথা বলেন। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঈশ্বরদী, পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে আয়োজিত মূল অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশবাসীকে আবারও আশ্বস্ত করেন যে, তাঁর সরকার পরিবেশ রক্ষায় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করায় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ফলে পরিবেশের কোনো ক্ষতি হবে না।

প্রকল্প পরিকল্পনা অনুযায়ী, পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট ২০২৩ সালে ১,২০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে এবং ২০২৪ সালে দ্বিতীয় ইউনিট থেকে একই পরিমাণ বিদ্যুৎ পাওয়া যাবে।

প্রকল্পটির প্রায় ৫৩ শতাংশ আর্থিক অগ্রগতি এবং ৫৫ শতাংশ ভৌত অগ্রগতি হয়েছে। তবে প্রথম ইউনিটের সার্বিক অগ্রগতি ৭০শতাংশ।

রূপপুর প্রকল্পটি রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বাস্তবায়ন করছে। জনশক্তি প্রশিক্ষণসহ প্রকল্পটির নির্মাণ ব্যয় ১২ দশমিক ৬৫ বিলিয়ন মার্কিন ডলার, এবং এর ৯০ শতাংশ রাশিয়ার অর্থায়নে করা হচ্ছে।

এর আগে গত বছরের ১০ অক্টোবর, প্রধানমন্ত্রী আরএনপিপি’র প্রথম ইউনিটে আরপিভি উদ্বোধন করেছিলেন। যা বাংলাদেশকে পরমাণু শক্তি থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ৩৩তম দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, রাশিয়ার পরমাণু শক্তি সংস্থা রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ অনুষ্ঠানে বক্তৃতা করেন। স্বাগত বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল হাসান। অনুষ্ঠানে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

Related posts

প্রধানমন্ত্রীর ৫০০০টাকা ঈদ উপহার পাবেন ক্ষতিগ্রস্ত কৃষকরা

Irani Biswash

গর্ভবতীরা কি আম খেতে পারবেন?

razzak

অবশেষে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হলেন সন্তু লারমা

razzak

Leave a Comment

Translate »