আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া জাতীয় জীবনধারা টেকনোলজি বাংলাদেশ ব্রেকিং ব্রেকিং নিউজ

ঢাকাবাসীর স্বপ্নের মেট্রোরেলের উদ্বোধন আজ, আগামিকাল (বৃহস্পতিবার) থেকে যাত্রী পরিবহন

মেট্রোরেলের (Metro Rail) যুগে পা দিচ্ছে বাংলাদেশ। আজ বুধবার (২৮ ডিসেম্বর) উদ্বোধন হচ্ছে ঢাকা মেট্রোরেলের। এদিন মেট্রোরেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) থেকে সাধারণ যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে মেট্রোরেল।

শুরুতে মেট্রো রেল চলবে উত্তরা (Uttara) থেকে আগারগাঁও (Agargaon) পর্যন্ত। এখন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলাচল করবে ঢাকা মেট্রোর ট্রেন। যাত্রী বাড়ার সঙ্গে সঙ্গে ট্রেন চলাচলের  সময় বাড়ানো হবে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার পথের মধ্যে শুরু, শেষসহ মোট ৯টি স্টেশন রয়েছে। প্রায় ১২ কিলোমিটার পথ পাড়ি দিতে সময় লাগবে মাত্র ১৬ মিনিট।

উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত মেট্রো রেলের মূল পথ হলেও আপাতত এটি চলবে আগারগাঁও পর্যন্ত। এ জন্য দুই প্রান্তে নামা যাত্রীদের শাটল বাস সেবা দেবে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। আগারগাঁও ও উত্তরা থেকে দুটি পথে মেট্রো রেলের যাত্রী পরিবহনের জন্য বিআরটিসির ৫০টি বাস চলবে।

পুরোদমে চালু হলে মেট্রোরেল ঘণ্টায় ৬০ হাজার ও দৈনিক পাঁচ লাখ যাত্রী পরিবহন করতে পারবে বলে বাংলাদেশের মেট্রোরেল সূত্রে জানা গিয়েছে।

২০১২ সালের জুলাই মাসে মেট্রোরেল প্রকল্প গ্রহণ করা হয়। এটি বাস্তবায়নের প্রাথমিক মেয়াদ ছিল ২০২৪ সালের জুন পর্যন্ত। যদিও পরে মেয়াদ বাড়ানো হয় ।মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে রয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

আজ মেট্রোরেলের প্রথম টিকিট কেটে যাত্রা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি উত্তরা থেকে আগারগাঁও যাবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে মেট্রোরেলে চড়বেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী এবং জাইকার কর্মকর্তারা। এছাড়া মেট্রোরেল নিয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে একটি অনুষ্ঠান হবে, সেখানেও অংশ নেবেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশে মেট্রোরেলের এই আনুষ্ঠানিক চলাচল অনেক ‘প্রথম’ এর জন্ম দেবে—মেট্রোরেল বাংলাদেশের প্রথম বিদ্যুৎ চালিত ট্রেন, এটি চলবে সফটওয়্যারের মাধ্যমে; এর প্রথম যাত্রায় ট্রেনটি চালাবেন একজন নারী চালক, নাম মরিয়ম আফিজা এবং প্রথমবারের মতো মেট্রো রেলের যাত্রীরা ভাড়া পরিশোধ করবেন কার্ড দিয়ে। বাংলাদেশে উড়ালপথের প্রথম ট্রেনও মেট্রোরেল। শুভকামনা মেট্রোরেল !!!

Related posts

বার্লিনে লক্ষাধিক মানুষের যুদ্ধবিরোধী মিছিল

razzak

সীমান্তে গুলিবিনিময় বন্ধে একমত ভারত ও পাকিস্তান

Mims 24 : Powered by information

আক্রান্ত ২০ কোটি ৮৬ লাখ, মৃত ৪৩ লাখ ৮৩ হাজার

razzak

Leave a Comment

Translate »