ফেব্রুয়ারী ২, ২০২৩
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া ব্রেকিং ব্রেকিং নিউজ রাজনীতি

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের পদত্যাগের ঘোষণা

পদত্যাগের ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) জেসিন্ডা নিজেই এই ঘোষণা দেন।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধমের খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রী হিসেবে আগামী ৭ ফেব্রুয়ারি শেষ কর্মদিবস হবে জেসিন্ডার। এরপর নিউজিল্যান্ড লেবার পার্টিতে তার উত্তরসূরি নির্বাচনে ভোট হবে। দেশটির পরবর্তী জাতীয় নির্বাচন আগামী ১৪ অক্টোবর।

নিউজিল্যান্ডের নেপিয়ার শহরে অনুষ্ঠিত লেবার পার্টির ককাস চলাকালে জেসিন্ডা পরবর্তী নির্বাচনের তারিখ ও তাঁর পদত্যাগের ঘোষণা দেন। লেবার পার্টিতে জেসিন্ডার উত্তরসূরি নির্বাচনে ভোট অনুষ্ঠিত হবে আগামী ২২ জানুয়ারি।

কী কারণে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ও লেবার পার্টির প্রধান থেকে তিনি পদত্যাগ করতে যাচ্ছেন সে ব্যাপারে কিছু উল্লেখ করেননি নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। কিংবা পরবর্তী লেবার পার্টির প্রধান কে হতে পারে তা নিয়েও কোনো ধারণা দেননি জেসিন্ডা ।

২০২০ সালে অনুষ্ঠিত নিউজিল্যান্ডের ৫৩তম পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টির নেতা জেসিন্ডা আরডার্ন ন্যাশনাল পার্টির প্রধান কলিন্সকে হারিয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন। এ নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় লেবার পার্টি।  এর আগে, ২০১৭ সালের নির্বাচনে নিউজিল্যান্ডে ন্যাশনালিস্ট পার্টি বেশি আসন পেলেও সরকার গঠন করতে পারেনি। তখন গ্রিনস ও নিউজিল্যান্ড ফার্স্ট পার্টির সঙ্গে যৌথভাবে সরকার গঠন করে লেবার পার্টি।

গত পাঁচ বছর ধরে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন আরডার্ন। করোনাভাইরাস মহামারি মোকাবিলার জন্য বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছেন তিনি। প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের সময় সন্তান জন্ম দিয়ে আলোচিত হন জেসিন্ডা আরডার্ন।

Related posts

২৫ হাজার অভিবাসীকে যুক্তরাষ্ট্রে ঢুকতে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন বাইডেন

Mims 24 : Powered by information

ভারী বৃষ্টিপাতে মুম্বাইয়ে ভূমিধসে মৃত্যু ২০

Irani Biswash

পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করতে সংসদে তিনটি বিল উত্থাপন

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »