ফেব্রুয়ারী ২, ২০২৩
MIMS 24
প্রবাস কথা প্রিয় প্রবাসী

প্রবাসে দেশপ্রেম

ফরিদ আহমদ, নিউজিল্যান্ড

ভূমিকা:

আমরা যারা প্রবাসী তাদের প্রত্যেকেরই জন্মভূমির সঙ্গে নাড়ির টান থাকে। আর আমার ক্ষেত্রে এই নাড়ির টান একটুও কমেনি গত ৩৪ বছরে। আমার দৃঢ় বিশ্বাস, আমরা যারা প্রবাসী বাংলাদেশী তাঁদের আত্মার সম্পর্ক প্রিয় জন্মভূমির সঙ্গে এত গভীর যা কখনো বিচ্ছিন্ন হবার নয়। আমার মনে হয় প্রতিটি প্রবাসী বাংলাদেশীর হৃদয়ে প্রতিনিয়ত প্রতিধ্বনিত হয়:

“ও আমার জন্মভূমি – তোমায় আমি ভালোবাসি
ভুলিতে পারিনা তব – স্মরি তোমায় দিবানিশি”

দুই পৃথিবী:

প্রবাস জীবন হলো দুই পৃথিবীর সমন্বয়। শুরুর প্রবাস জীবনকে খুবই কষ্টের মনে হয়। দেশ, বন্ধু-বান্ধব ও পরিবারের বিচ্ছেদে কতইনা ঝরে আষাঢ়ের বারিধারার ন্যায় অশ্রু। আমার প্রবাস জীবন শুরু হয় সম্পূর্ণ ব্যাতিক্রমী পরিবেশে। প্রবাসে আমি বাংলাদেশী কাউকে চিনিনি কিংবা খুঁজে পাইনি সুদীর্ঘ সময়। ক্রমে ক্রমে জীবনে বিভিন্ন চড়াই উৎরাই পেরিয়ে ও দুই দেশের প্রতি আত্মিক টান থেকে বুঝতে পারলাম মহান স্রষ্টার বর্ণিত কোরআনের বাণী। যেখানে বলা হয়েছে, “কোনো ব্যক্তিকেই আল্লাহ তার সাধ্যের অতিরিক্ত দায়িত্ব চাপিয়ে দেন না (আল কোরআন ২: ২৮৬।” প্রবাসী বাংলাদেশিদের দুই দেশ তথা দুই পৃথিবীতে অবস্থান, বিচরণ ও অবদানের সামর্থ্য দিয়ে থাকেন মহান সৃষ্টিকর্তা।  তা না হলে দুই পৃথিবীতে সহঅবস্থান আমাদের জন্য হতো স্বপ্নেরও অতীত।

প্রবাসে দেশপ্রেমের স্বরূপ:

যে জন্মভূমিকে এতো ভালোবাসি, প্রবাসে তার সম্মান ভুলুন্ঠিত হোক সেটা কি কেউ চাইতে পারে? আমি বিশ্বাস করি, আমরা প্রতিটি প্রবাসী বাংলাদেশী জন্মভূমির জন্য এক একজন সম্মানিত অ্যাম্বাসেডর। আমাদের দায়িত্ব হলো, স্বদেশের সম্মান, ভাবমূর্তি, ও সুন্দর দিকগুলোকে বহিঃবিশ্বের মানুষের সামনে তুলে ধরা। এজন্য প্রয়োজন আমাদের সততা, মার্জিত আচরণ, কঠোর পরিশ্রম, উচ্চ শিক্ষাসহ নানাবিধ ক্ষেত্রে সফলতা। আজ পৃথিবীতে এমন জায়গা নেই যেখানে বাংলাদেশিদের পদচারণা নেই। জ্ঞান গরিমায়, আবিষ্কার ও মেধায় বাংলাদেশিরা কোথাও পিছিয়ে নেই। আমাদের লক্ষ্য হওয়া উচিত আমাদের জ্ঞান, আবিষ্কার ও মেধায় স্বদেশ প্রেমকে প্রবাসে আরো তুলে ধরা। আমাদের মনে রাখতে হবে, প্রবাসে আমরা এমন কিছু না করি যাতে আমার দেশ কোথাও ছোট হয়ে যায়।

উপসংহার:

আমি আশান্বিত, আমরা যদি প্রবাস জীবনে সত্যিকার দেশপ্রেম চর্চায় সচেষ্ট হই, ইতিবাচক ও একনিষ্ঠ অবদানের মাধ্যমে দেশপ্রেমকে প্রকাশ করি, তাহলে আমরা ও আমাদের পরবর্তী প্রজন্ম আরো গর্বিত হতে পারবো আমাদের প্রিয় বাংলাদেশকে নিয়ে। জন্মভূমি আমাদের কাছে তেমন কিছু চায় না, শুধু চায় আমাদের ত্যাগ তিতিক্ষা ও অকৃত্রিম ভালোবাসা। আসুন আমরা প্রবাস জীবনে যা ই করি না কেন তা যেন হয় দেশের সুনামের জন্য, তা যেন হয় নিজের দেশকে বিশ্বের মানচিত্রে আরো প্রতিষ্ঠিত করার লক্ষ্য নিয়ে।

ফরিদ আহমদ
লেখক, গবেষক, বক্তা, প্রবাসী বাংলাদেশী
১৫ মার্চ ২০১৯ এ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদ হত্যাকাণ্ডে বেঁচে যাওয়া ভুক্তভোগী

Related posts

কানাডায় ‘আনন্দধারা’র বিজয় দিবসের বিশেষ অনলাইন আয়োজন “বিজয়ের গানে”

Mims 24 : Powered by information

১৫৪ বছরের রেকর্ড ভঙ্গ, কানাডায় নতুন অভিবাসী ৪ লাখ

razzak

কানাডায় পুলিশের ধরপাকড় গ্রেফতার অভিযান জোরদার

razzak

Leave a Comment

Translate »