ফেব্রুয়ারী ২, ২০২৩
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া খেলাধুলা ব্রেকিং ব্রেকিং নিউজ

টি–টোয়েন্টিতে ৫০০ উইকেট ক্লাবে দ্বিতীয় ক্রিকেটার আফগানিস্তানের রশিদ খান

মাত্র ২৪ বছর বয়সে আফগানিস্তানের রশিদ খান ইতিহাসের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০০ উইকেট নেওয়ার নজির গড়লেন। ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এই মাইলস্টোন অর্জন করলেন রশিদ খান।

টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০০ উইকেট নেওয়ার কৃতিত্ব এত দিন একমাত্র ছিল ওয়েস্ট ইন্ডিজ়ের ডোয়েন ব্র্যাভোর। তাঁর পাশে এবার জায়গা করে নিলেন রশিদ খান। তবে দেশের হয়ে নয়, তিনি এই কৃতিত্ব অর্জন করলেন দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লীগে।

সোমবার (২৩ জানুয়ারি) এমআই কেপ টাউন এবং প্রিটোরিয়া ক্যাপিটালসের ম্যাচে এই মাইলফলক স্পর্শ করেছেন রশিদ খান। এমআই কেপ টাউনের হয়ে এই ম্যাচে ১৬ রান দিয়ে তিন উইকেট নিয়েছেন আফগান লেগ স্পিনার। ক্লাইড ফরচুনকে সাজঘরে ফিরিয়ে ৫০০ উইকেটের মাইল ফলক স্পর্শ করেছেন রশিদ খান।

২০১৫ সালে টি–টোয়েন্টি ক্যারিয়ার শুরু রশিদ খানের। মাত্র ৮ বছরের মধ্যে ৫০০ উইকেটের দেখা পেয়ে গেলেন তিনি। ৫০০ উইকেট পেতে রশিদের লেগেছে ৩৭১ ম্যাচ। ম্যাচ এবং বয়সের হিসেবে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে ৫০০ টি-টোয়েন্টি উইকেট শিকার করলেন তিনি। রশিদ ছাড়া এই ক্লাবের অন্য সদস্য ব্রাভো ৫৫৬ ম্যাচে ৬১৪ উইকেট নিয়ে টি-টোয়েন্টিতে উইকেট শিকারীদের তালিকায় শীর্ষে আছেন।

রশিদ খান দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লীগের এমআই কেপটাউন দলকে নেতৃত্ব দিচ্ছেন। ৫০০ উইকেট ক্লাবে যোগদানের পর রশিদ খান ট্যুইটারে লিখেছেন, ‍‍`আপনাদের সমর্থন ও ভালোবাসা ছাড়া এটা সম্ভব হত না। ধন্যবাদ।‍‍`২০১৫ সাল থেকেই বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট লীগে রশিদের চাহিদা আকাশচুম্বী। ডজনখানেকের বেশি ফ্র্যাঞ্চাইজিতে খেলে ফেলেছেন রশিদ খান।

টি–টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট নেওয়ার তালিকায় শীর্ষ পাঁচে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। ৩৮৯ ম্যাচে ৪৩৬ উইকেট নিয়ে পাঁচে সাকিব। ৩৭৩ ম্যাচে ৪৬৬ উইকেট নিয়ে চারে দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার ইমরান তাহির। ওয়েস্ট ইন্ডিজের স্পিনার সুনীল নারিন ৪৩৫ ম্যাচে ৪৭৪ উইকেট নিয়ে তিনে। শীর্ষ পাঁচে চারজনই স্পিনার। এর মধ্যে প্রথম স্পিনার হিসেবে টি–টোয়েন্টিতে ৫০০ উইকেটের দেখা পেলেন আফগান অধিনায়ক।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীর তালিকা:

ডোয়েন ব্র্যাভো – ৬১৪ (৫২৬ ইনিংস)

রশিদ খান – ৫০০ (৩৬৮ ইনিংস)

সুনীল নারিন – ৪৭৪ (৪২৭ ইনিংস)

ইমরান তাহির – ৪৬৬ (৩৫৮ ইনিংস)

সাকিব আল হাসান – ৪৩৬ (৩৮২ ইনিংস)

Related posts

সামাজিক অনুষ্ঠান, বইমেলাসহ বিনোদনকেন্দ্র বন্ধের সুপারিশ

Mims 24 : Powered by information

বিশ্বে করোনায় মৃত্যু ৬২ লাখ ২৪ হাজার ছাড়িয়েছে

razzak

আমিরাতে বাংলাদেশি মা-মেয়েকে চাপা দেওয়ার ১৪ মিনিটেই চালক গ্রেফতার

razzak

Leave a Comment

Translate »