ফেব্রুয়ারী ২, ২০২৩
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া কোভিড ১৯ জীবনধারা ব্রেকিং ব্রেকিং নিউজ

শপথ নিলেন নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী ক্রিস হিপকিনস

নিউজিল্যান্ডের ৪১তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ক্রিস হিপকিনস। এর মাধ্যমে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে জেসিন্ডা আরডার্নের স্থলাভিষিক্ত হলেন ক্রিস হিপকিনস।

নিউজিল্যান্ডের স্থানীয় সময় বুধবার (২৫ জানুয়ারি) রাজধানী ওয়েলিংটনে একটি অনুষ্ঠানে ৪৪ বছর বয়সী ক্রিস হিপকিনসকে শপথবাক্য পাঠ করান নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল সিন্ডি কায়রো।

হিপকিনসের  সঙ্গে ডেপুটি প্রাইম  মিনিস্টার হিসেবে শপথ নিয়েছেন কার্মেল সেপুলনি। কার্মেলই প্রথম প্যাসিফিক আইসল্যান্ডার, যিনি উপপ্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন।

আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণের পর হিপকিনস বলেন, ‘এটি আমার জীবনের সবচেয়ে বড় সুযোগ ও দায়িত্ব।’ তিনি আরো বলেন, সামনে যেসব চ্যালেঞ্জ রয়েছে, তা মোকাবিলা করতে তিনি উৎসাহ বোধ করছেন।

গত বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) জেসিন্ডা নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন। তাঁর পদত্যাগের এই আকস্মিক ঘোষণা সবাইকে বিস্মিত করে।

জেসিন্ডার পদত্যাগের ঘোষণার পর নিউজিল্যান্ডের ক্ষমতাসীন লেবার পার্টির পার্লামেন্ট সদস্যরা গত রোববার দলের নেতা ও পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে হিপকিনসকে বেছে নেন। হিপকিনস এই পদের জন্য একমাত্র প্রার্থী ছিলেন।

লেবার পার্টি থেকে হিপকিনস ২০০৮ সালে প্রথম পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। পার্লামেন্টে আসার আগে তিনি দেশটির শিক্ষামন্ত্রীর উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। কাজ করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্কের কার্যালয়ে।

হিপকিনস নিউজিল্যান্ডের মিশ্র সংস্কৃতির প্রজন্মের প্রতিনিধি। তিনি দুই সন্তানের পিতা। তাঁর ডাকনাম ‘চিপ্পি’। তিনি নিজেকে একজন সাধারণ কিউই হিসেবে বর্ণনা করেন। সাইকেল চালিয়ে কাজে যেতে পছন্দ করেন তিনি। তাঁর প্রিয় খাবার সসেজ রোল।

ক্রিস হিপকিনসকে  কোভিড-১৯ মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয় ২০২০ সালের নভেম্বরে। করোনা মোকাবিলায় তার নেওয়া পদক্ষেপগুলো ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। ২০২২ সালের মাঝামাঝি সময়ে নিউজিল্যান্ডের পুলিশমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন ক্রিস হিপকিনস। এ ছাড়া তিনি শিক্ষা, জনসেবামন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার আগে হিপকিনস বলেন, করোনা মহামারি বিশ্বব্যাপী একটি স্বাস্থ্য সংকট তৈরি করেছে। এখন তা তৈরি করেছে অর্থনৈতিক সংকট। এ দিকেই তাঁর সরকারের গুরুত্ব থাকবে।

আগামী অক্টোবরে নিউজিল্যান্ডে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনের আগে সরকারের জনপ্রিয়তা পুনরুদ্ধারের দায়িত্ব হিপকিনসের।

Related posts

তালেবান নিয়ে এবার চুপ কেন সৌদি আরব

razzak

বেইজিং অলিম্পিকে টিকিট পাবে না চীনের মানুষ

razzak

রাশিয়ার নৌবাহিনী শত্রুর বিরুদ্ধে অপ্রতিরোধ্য হামলা চালাতে পারে : ভ্লাদিমির পুতিন

Irani Biswash

Leave a Comment

Translate »