আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া জনদুর্ভোগ জীবনধারা ব্রেকিং ব্রেকিং নিউজ

নিউজিল্যান্ডের অকল্যান্ড শহরে প্রবল বন্যা, জরুরি অবস্থা জারি

নিউজিল্যান্ডের সবচেয়ে বড় শহর অকল্যান্ডে ভারি বৃষ্টির পর বন্যা দেখা দিয়েছে। এতে সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেছে কর্তৃপক্ষ। অকল্যান্ড আন্তর্জাতিক বিমান বন্দরেও পানি ঢুকে পড়ায় বিমানবন্দরের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।

অকল্যান্ডে সব ফ্লাইট এবং শহরের মধ্যে রেল পরিষেবাগুলো আবহাওয়ার কারণে বিলম্বিত কিংবা  বাতিল করা হয়েছে। বন্যার কারণে প্রধান সড়কগুলোও বন্ধ হয়ে গেছে। যার ফলে মহাসড়কে দীর্ঘ যানবাহনের সারি দেখা গেছে এবং বেশ কয়েকটি ট্র্যাফিক দুর্ঘটনার খবরও পাওয়া গেছে।

বন্যার পানি লোকালয়ে ঢুকে পরায় বাধ্য হয়ে ঘরবাড়ি ছেড়েছেন বাসিন্দারা। এতে চরম ভোগান্তিতে পড়েন তারা। বন্যার পানিতে যানবাহন ডুবে যাওয়ার পাশাপাশি বন্ধ রয়েছে দোকানপাটও। পরিস্থিতির অবনতি হওয়ায় চালানো হচ্ছে উদ্ধার কার্যক্রম।

অকল্যান্ডের মেয়র ওয়েন ব্রাউন বলেছেন, বিভিন্ন ধরনের ক্ষয়ক্ষতি ও বাস্তুচ্যুতের কারণে শুক্রবার (২৭ জানুয়ারি) অকল্যান্ড এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

রেডিও নিউজিল্যান্ডকে মেয়র জানিয়েছেন, এই মুহূর্তে বৃষ্টি থামা প্রয়োজন। এটা এখন প্রধান ইস্যু। তবে আবহাওয়া বিভাগ জানিয়েছে, আরো বেশ কয়েকদিন ভারি বৃষ্টিপাতের পাশাপাশি দুর্যোগপূর্ণ এ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

অকল্যান্ড ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এক টুইট বার্তায় জানিয়েছে, অকল্যান্ড শহরের উত্তর, উত্তর-পশ্চিম এবং পশ্চিম অংশগুলো বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। সংস্থাটি বন্যাপ্রবণ এলাকার বাসিন্দাদের সরে যাওয়ার জন্য প্রস্তুত হওয়ার পরামর্শ দিয়েছে ও পশ্চিম অকল্যান্ডে একটি আশ্রয়কেন্দ্র চালু করেছে।

অনলাইন ফুটেজে দেখা গেছে, কোমর-গভীর বন্যার পানিতে আটকে পড়া লোকজনকে উদ্ধারকারীরা সরিয়ে নিচ্ছে। অন্য ছবিতে দেখা গেছে, বেশ কয়েকটি সুপারমার্কেটের সামনে ভাসমান মুদি জিনিসপত্র। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ফায়ার সার্ভিস কর্মীরা সাহায্যপ্রার্থীদের ১ হাজারেরও বেশি কল পেয়েছেন। নিউজিল্যান্ডের প্রতিরক্ষা বাহিনীও উদ্ধার কাজে সহায়তা করছে বলে জানা গেছে।

Related posts

বাংলাসহ ১৩ ভাষার কর্মী নিয়োগ দিয়েছে সৌদি

razzak

এবার জার্মানিতে এফ-৩৫ জঙ্গিবিমান পাঠালো যুক্তরাষ্ট্র

razzak

চলচ্চিত্র নির্মাতা ঋতুপর্ণ ঘোষের মৃত্যুবার্ষিকী

Irani Biswash

Leave a Comment

Translate »