অর্থনীতি আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া জাতীয় বাংলাদেশ ব্রেকিং ব্রেকিং নিউজ

বাংলাদেশের জন্য ৪৫০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে আইএমএফ

বাংলাদেশের জন্য ৪৫০ কোটি মার্কিন ডলারের ঋণ অনুমোদন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বাংলাদেশ সময় গতকাল সোমবার (৩০ জানুয়ারি) রাত ৯টায় অনুষ্ঠিত আইএমএফের নির্বাহী পর্ষদের বৈঠকে এ ঋণ অনুমোদন করা হয়।

সোমবার রাতেই অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকেও এই তথ্য নিশ্চিত করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ঋণদাতা সংস্থাটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

গত বছরের ২৪ জুলাই ঋণ চেয়ে আইএমএফের কাছে চিঠি দেয় বাংলাদেশ। এতে পরিমাণের কথা উল্লেখ ছিল না। পরে ১২ অক্টোবর ওয়াশিংটনে বিশ্বব্যাংক-আইএমএফের বার্ষিক সম্মেলনে যোগ দিয়ে গভর্নর আব্দুর রউফ তালুকদার ৪৫০ কোটি ডলারের ঋণসহায়তার কথা উল্লেখ করেন।

বাংলাদেশেকে ৪৫০ কোটি তথা ৪.৫ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। ২.২ শতাংশ সুদে নেওয়া এই ঋণ আসবে সাত কিস্তিতে।

ফেব্রুয়ারি মাসের শেষে অথবা মার্চ মাসের শুরুতে প্রথম কিস্তির ৩৫২ দশমিক ৩৫ মিলিয়ন ডলার ছাড় হওয়ার আশা করছে বাংলাদেশ সরকার। শেষ কিস্তি আসবে ২০২৬ সালে।

আইএমএফের এই ঋণ মঞ্জুরির মধ্য দিয়ে বাংলাদেশের অর্থনীতির সক্ষমতার প্রকাশ ঘটেছে বলে মনে করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, ‘অনেকেই সন্দেহ পোষণ করেছিলেন যে আইএমএফ হয়তোবা আমাদের এ ঋণ দেবে না। তারা ভেবেছিল, আমাদের সামষ্টিক অর্থনীতির মৌলিক এলাকাসমূহ দুর্বল, তাই আইএমএফ এ ঋণ প্রদান থেকে বিরত থাকবে। এ ঋণ অনুমোদনের মাধ্যমে এটাও প্রমাণিত হলো যে আমাদের সামষ্টিক অর্থনীতির মৌলিক এলাকাসমূহ শক্ত ভিতের ওপরে দাঁড়িয়ে আছে এবং অন্যান্য অনেক দেশের তুলনায় ভালো।’

Related posts

দেশের বাইরে রাশিয়ার সশস্ত্র বাহিনী ব্যবহারের ‘অনুমতি’

razzak

নরেন্দ্র মোদির সঙ্গে রওশন এরশাদের সাক্ষাৎ

Mims 24 : Powered by information

পানি সংকটে এশিয়ার বৃহৎ কাপ্তাই হ্রদ

Irani Biswash

Leave a Comment

Translate »