আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া জাতীয় জীবনধারা ব্রেকিং ব্রেকিং নিউজ স্বাস্থ্য

প্রতিদিন ১১ মিনিট হাঁটলে ১০ জনে একজনের অকালমৃত্যু রোধ সম্ভব: কেমব্রিজের গবেষণা

দেহ ও মনকে সুস্থ রাখতে ব্যায়ামের কোনও বিকল্প নেই। তবে দৈনিক নানা কাজের চাপে অনেকেরই সময় করে ব্যামাগারে গিয়ে শরীরচর্চা করা হয়ে উঠে না। তবে যুক্তরাজ্যের কেমব্রিজের বিশেষজ্ঞরা নতুন পরামর্শ দিয়েছেন। তারা জানিয়েছেন, দৈনিক বেশ কয়েকমিনিট দ্রুত হাঁটলেই এর সুফল মিলবে।

যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এই গবেষণায় বলা হয়েছে, প্রতিদিন গড়ে ১১ মিনিট হাঁটলে প্রতি ১০ জনে একজনের অকালমৃত্যু ঠেকানো সম্ভব। শারীরিকভাবে সুস্থ থাকার জন্য সপ্তাহে ন্যূনতম ১৫০ মিনিট ব্যায়াম করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। অধিকাংশ মানুষই এটা করতে পারেন না। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বলছেন, কিছুই না করার চেয়ে অল্প ব্যায়াম করাটাও স্বাস্থ্যের জন্য খুব উপকারী।

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস বা সংক্ষেপে এনএইচএস বিভাগের মতে, হৃৎস্পন্দনের হার ঠিক রাখতে প্রত্যেকের সপ্তাহে ১৫০ থেকে ৩০০ মিনিট শারীরিক কর্মকাণ্ড করা দরকার। অথবা সপ্তাহে ৭৫ থেকে ১৫০ মিনিট কঠোর পরিশ্রম করা যেতে পারে।

গবেষণা দলটি শরীরচর্চার সুফল নিয়ে পূর্বের শত শত গবেষণা পর্যালোচনা করে শেষমেশ এই উপসংহারে পৌঁছেছেন যে, তাদের দেওয়া পরামর্শের অর্ধেক সময় কেউ ব্যায়াম করলেও কার্ডিওভাসকুলার (হৃদরোগ) রোগের ২০টির ক্ষেত্রে একটি এবং ক্যান্সারের ৩০ টির অন্তত একটি প্রতিরোধ করা যেতে পারে।

সুপারিশে অর্ধেক বলতে সপ্তাহে ৭৫ মিনিট বা প্রতিদিন গড়ে ১১ মিনিট মোটরসাইকেল চালানো, দ্রুত হাঁটা, পাহাড়ে ওঠা, নৃত্য কিংবা টেনিস খেলাকে বোঝানো হয়েছে।

হাঁটাচলার উপকারিতা নিয়ে এই গবেষণার নেতৃত্ব দেওয়া চিকিৎসক সোরেন ব্রেজ বলেন, ‘এতে আপনার মনে হবে, শরীরের নাড়াচাড়া হচ্ছে, হৃৎস্পন্দনও বেড়ে যাবে; কিন্তু স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিতে অসুবিধা হবে না।’

পরামর্শ মেনে প্রতিদিন এতটুকু হাঁটলে  হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি ১৭ শতাংশ এবং ক্যানসারের ঝুঁকি ৭ শতাংশ কমে যায় বলে গবেষণায় বলা হয়েছে। এ ছাড়া নিয়মিত হাঁটাহাঁটি করলে শরীরের অতিরিক্ত চর্বি ও রক্তচাপ হ্রাস পায়। এতে ফিটনেসের উন্নতি হয়, ভালো ঘুম হয় এবং দীর্ঘদিন হৃৎপিন্ড ভালো থাকে।

গবেষণায় আরো বলা হয়েছে, নিয়মিত ব্যায়াম নাক-কান–গলা, গ্যাস্ট্রিক, লিউকেমিয়া ও ব্লাড ক্যানসারের জন্য বেশ উপকারী। এছাড়া ফুসফুস, লিভার, কোলন ও স্তন ক্যানসারেও কিছুটা উপকার পাওয়া যায়।

তাই আসুন আমরা সবাই প্রতিদিন কিছুটা সময় হাটার অভ্যাস করি আর সুস্থ থাকি।

Related posts

বাংলাদেশের পতাকার পাশে নিউজিল্যান্ডের নাম বসালো আইসিসি!

razzak

মহানায়কের দেশে ফেরা, আলোর পথের যাত্রা

razzak

বিশ্ব করোনায় নতুন আক্রান্ত ১২ লাখ, মৃত্যু ৪ হাজার

razzak

Leave a Comment

Translate »