এই মাত্র এই মাত্র পাওয়া খেলাধুলা জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং ব্রেকিং নিউজ

প্রথম বাংলাদেশি হিসাবে সাকিবের ৩০০ উইকেট

বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ওয়ানডেতে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করে ইতিহাস গড়েছেন সাকিব। এই ক্লাবে নাম লেখানো বিশ্বের মধ্যে তিনি ১৪তম বোলার।

তবে এক জায়গায় সাকিব অন্যদের চেয়ে এগিয়ে। বর্তমানে সক্রিয় আন্তর্জাতিক ক্রিকেটারদের মধ্যে একমাত্র ৩০০ উইকেটের মালিক এই বাঁহাতি। বাকিরা সবাই অবসরে গেছেন।

সোমবার (৬ মার্চ) ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে চার উইকেট শিকার করে ৩০০ উইকেটের মাইলফলক মাইলফলক স্পর্শ করেন সাকিব।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডে খেলতে নামার আগে সাকিবের উইকেট ছিল ২৯৬টি। এই ম্যাচে ফিল সল্ট, জেসন রয়, জেমস ভিন্স এবং রেহান আহমেদকে সাজঘরে ফিরিয়ে ৩০০ উইকেট পূর্ণ করেন সাকিব। ২২৭ ওয়ানডে খেলে ৩০০ উইকেট শিকার করলেন এই বিশ্বসেরা অলরাউন্ডার।

শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়া ও পাকিস্তানের শহীদ আফ্রিদির পর তৃতীয় খেলোয়াড় হিসেবে ওয়ানডেতে ৬ হাজার রান ও ৩০০ উইকেটের ‘ডাবল’ পেলেন সাকিব। তবে এই ডাবলে সাকিবই দ্রুততম। জয়াসুরিয়া ৩৯৭ ও আফ্রিদি ৩১৪ ম্যাচে ছুঁয়েছেন এই ‘ডাবল’। সাকিব পেলেন ২২৭ ম্যাচেই।

ওয়ানডেতে ৫৩৪ উইকেট নিয়ে তালিকার শীর্ষে শ্রীলঙ্কার কিংবদন্তি অফস্পিনার মুত্তিয়াহ মুরালিধরন। ৫০২ উইকেট নিয়ে দুই নম্বরে পাকিস্তানের সাবেক পেসার ওয়াসিম আকরাম। ৫০০ উইকেটের ক্লাবে তারা কেবল দুজনই।

এছাড়া ওয়ানডেতে ৪০০ উইকেট পেয়েছেন দুজন বোলার-ওয়াকার ইউনুস আর চামিন্দা ভাস। ৩০০ উইকেটের ক্লাবে সাকিবসহ আছেন ১৪ জন।

Related posts

বিশ্বে করোনায় মৃত্যু আবারও বাড়ছে

razzak

বিচ্ছেদের পর প্রথম মুখোমুখি মেলিন্ডা-বিল

Irani Biswash

করোনার ভ্যাকসিন গ্রহন করতে অনলাইন রেজিষ্ট্রেশন কিভাবে, আসুন জেনে নিই

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »