অভিমত আন্তর্জাতিক জীবনধারা নারী প্রবাস কথা শিক্ষা সংগঠন সংবাদ স্বাস্থ্য

মা ও শিশু স্বাস্থ্য উন্নয়নে টরোন্টো বিশ্ববিদ্যালয়ের কারিগড়ি সহায়তায় রংপুর, বান্দরবান, খাগড়াছড়ি জেলায় মা ও শিশু স্বাস্থ্য তথ্যবই এর পাইলট প্রকল্প উদ্বোধন

গত ১৩ এপ্রিল , ২০২৩ বান্দরবান জেলার পরিবার পরিকল্পনা উপপরিচালক  ডা: অংচালুর সভাপতিত্বে আলীকদম উপজেলার নির্বাচিত  একটি  ইউনিয়নে জিরো হোম ডেলিভারি নিশ্চিত করার লক্ষে মা ও শিশু স্বাস্থ্য তথ্যবই( তৃতীয় সংস্করণ) পাইলট প্রকল্প  উদ্বোধন করা হয়।উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ও মূলবক্তা হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক মা ও শিশু স্বাস্থ্যতথ্যবই কমিটির বোর্ড অব ডিরেক্টরস ড. সাফি ভূইয়া যিনি কানাডার ইউনিভার্সিটি অব টরোন্টোতে ক্লিনিকাল পাবলিক হেলথ বিভাগে অধ্যাপনা করছেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজের স্বনামধন্য মেডিসিনের অধ্যাপক ডা: এম এ কাশেম, মা ও শিশু স্বাস্থ্য তথ্যবইয়ের সম্পাদক ডা: মুশতারী মিমি ও সহ সম্পাদক ডা. হুসনিয়ারা পারভীন। এছাড়াও  উপস্থিত ছিলেন  এফ পি সি এস টি কনসালটেনট , বিভিন্ন উপজেলার মেডিকেল অফিসারবৃন্দ,  পরিবার পরিকল্পনা কর্মকর্তা ও তাদের সহকর্মী বৃন্দ,পার্ব্ত্য বান্দরবনে কর্মরত  বিভিন্ন সহযোগী এনজিও পার্টনারের প্রতিনিধিবৃন্দ। অনুষ্ঠানে বক্তারা মা ও শিশু তথ্য বই ব্যবহারের মাধ্যমে গর্ভবতী মা ও তাদের পরিবার গর্ভকালীন, প্রসবকালীন , প্রসব পরবর্তী অত্যাবশকীয় স্বাস্থ্যতথ্য শেখার মাধ্যমে সুস্থ ও নিরাপদ গর্ভধারণ ও প্রসব নিশ্চিত করতে এবং  সরকারী স্বাস্থ্যকেন্দ্রে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীদের কাছে প্রসবসেবা নিতে উদ্বুদ্ধ হবেন বলে আশাবাদ ব্যক্ত করা হয়।
বক্তারা মা ও শিশুস্বাস্থ্য বই এর  পাইলট প্রকল্পটি স্মার্ট বাংলাদেশের একটি অংশ  হিসাবে চিন্হিত  করেন যা গর্ভকালীন , প্রসবকালীন  এবং গর্ভপরবর্তী পরিচর্যায় এক যুগান্তকারী ভুমিকা রাখবে বলে আশা করেন। মা ও শিশু তথ্যবইয়ের প্রথম যাত্রা শুরু হয় জাপানে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে। জাপান এই বইটি ব্যবহারের মাধ্যমে তাদের মাতৃ ও শিশু মৃত্যুহার কমাতে অভাবনীয় সাফল্য অর্জন করেছে। বর্তমানে বিশ্বের প্রায় ৫৫ টি দেশ তাদের নিজের ভাষায় ও সংস্কৃতি অনুযায়ী বইটি তৈরী করেছে এবং সাফল্যের সাথে ব্যবহার করছে। প্রধান অতিথি ড. সাফি ভূইয়া বলেন – মা ও শিশু তথ্যবইটি মায়ের গর্ভকালীন ও প্রসবপরবর্তী পরিচর্চা, পুষ্টি, টিকা ,প্রসব পরিকল্পনা, বিপদচিন্হ , শিশুর যত্ন, পুষ্টি, এবং সমসাময়িক স্বাস্য সমস্যা সম্পর্কে বিস্তারিত চিত্র সম্মলিত তথ্য দেয়া আছে যা গর্ভবতী মা ও তার পরিবারকে একটি সফল গর্ভকালীন সময় অতিবাহিত করতে ,সুস্থ সন্তান জন্ম দানে ও নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে একটি কার্যকরী নির্দেশিকা হিসেবে সাহায্য করবে।
ড. সাফি ভূইয়া ২০০২ সালে   বাংলাদেশের সর্বপ্রথম মা ও শিশু স্বাস্থ্যতথ্যবই তৈরী করেন,  ঢাকাস্থ  আজিমপুর মাতৃসদনের ব্যবহার হয়। ২০০৭ সালে গাজীপুর জেলায় একটি ইউনিয়নে পাইলট প্রকল্পে  দ্বিতীয় সংস্করণ ব্যবহার  কর  হয়।  সম্প্রতি বইটির তৃতীয় সংস্করণ করা হয় এপ্রিল ২০২৩ এ, পিছিয়ে  পড়া অনগ্রসর জনগোষ্ঠীকে সেবা দেয়ার নিমিত্তে , ড. সাফি ভূইয়ার কারিগরি নির্দেশনায় বইটির তৃতীয় সংস্করণ সম্পাদনা করেন ডা. মুশতারী মিমি।
গত ৮ মার্চ 2023 গুড হেলথ হসপিটাল, রংপু্রের কনফারেন্স রুমে  ডা. সাফি ভূইয়ার তত্বাবধায়নে  রংপুর জেলার জন্য মা ও শিশু স্বাস্থ্য বইয়ের পৃথক পাইলট প্রজেক্ট উদ্বোধন করা হয়। উক্ত অনুষ্ঠানে রংপুর জেলার সম্মানিত সিভিল সার্জন মহোদয়, ডেপুটি ডিরেক্টর ফ্যামিলি প্লানিং, রংপুর মেডিকেল কলেজ , রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ ও প্রাইম মেডিকেল কলেজ, রংপুরের গাইনী , শিশু ও কমিউনিটি মেডিসিন বিভাগের অধ্যাপকবৃন্দ , মেডিকেল অফিসারবৃন্দ এবং বিভিন্ন এনজিও ও মিডিয়া প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।পরিশেষে,  টরেনট বিশবিদ্যালয়ের কারিগড়ি সহায়তায় ড. সাফি ভূইয়া রংপুর, বান্দরবন জেলার পাশাপাশি খাগড়াছড়ি জেলাতেও বইটির তৃতীয় সংস্করণ চালু করার উদ্যাগ নিয়েছেন।

Related posts

যাদের হাতে উঠল অস্কার

razzak

ঘূর্ণিঝড় কম্পাসুর আঘাতে ফিলিপাইনে নিহত ৯

razzak

হঠাৎ অসুস্থ হয়ে সিএমএইচে ভর্তি পররাষ্ট্রমন্ত্রী

razzak

Leave a Comment

Translate »