আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া কোভিড ১৯ জাতীয় জীবনধারা ব্রেকিং ব্রেকিং নিউজ স্বাস্থ্য

‘বিশ্বকে পরবর্তী মহামারীর জন্য প্রস্তুত থাকতে হবে’ – বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান

বিশ্বকে পরবর্তী মহামারির জন্য প্রস্তুত থাকতে হবে বলে সতর্ক বার্তা দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস।

মঙ্গলবার (২৩ মে) সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৬তম সভায় এক প্রতিবেদন পেশ করার সময়  তিনি এ সতর্ক বার্তা দেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বলেন, কোভিড-১৯ মহামারির চেয়েও মারাত্মক কিছু দেখা দিতে পারে আগামীতে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী, বিশ্বব্যাপী ৬৯ লাখেরও বেশি মানুষ করোনা ভাইরাসে মারা গেছেন উল্লেখ করে তিনি বলেন, কোভিড মহামারী দেখিয়েছে সবাইকে আরও সুরক্ষিত থাকতে হবে।

তিনি আরও বলেন, যে পরিবর্তনগুলো করতে হবে তা যদি আমরা না করি, তাহলে কে করবে? এবং যদি আমরা এখন সেগুলো না করি, তাহলে কখন করবো? আমাদের অবশ্যই সম্মিলিতভাবে প্রস্তুত থাকতে হবে।

ডব্লিউএইচও প্রধান এমন এক সময়ে এই মন্তব্য করলেন যখন করোনা মহামারি কাটিয়ে বিশ্বজুড়ে কিছুটা স্থিতিশীল অবস্থা বিরাজ করছে।

এর আগে চলতি মাসের শুরুতে করোনাভাইরাস মহামারি আর ‘বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা’ নয় বলে ঘোষণা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

এরপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করেছিল ডব্লিউএইচও। তবে সাম্প্রতিক সময়ে করোনার প্রকোপ কমে আসায় কোভিড-১৯ সংক্রান্ত বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থার অবসান ঘোষণা করে সংস্থাটি।

Related posts

বেগম জিয়াকে পুনরায় কারাগারে পাঠানোর কথা ভাবা হচ্ছে : তথ্যমন্ত্রী

razzak

পুলিশকে একটি শক্তিশালী ও মর্যাদাবান সংগঠন হিসেবে গড়ে তুলতে হবে: আইজিপি

Irani Biswash

আর্জেন্টিনায় দাবানলে পুড়ল বনাঞ্চলের দুই হাজার হেক্টরের বেশি এলাকা

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »