আন্তর্জাতিক এই মাত্র এই মাত্র পাওয়া খেলাধুলা জীবনধারা ব্রেকিং ব্রেকিং নিউজ

ভারতকে হতাশায় ডুবিয়ে বিশ্বকাপ ক্রিকেটের ষষ্ঠ শিরোপা জিতলো অস্ট্রেলিয়া

ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে স্বাগতিকদের ৬ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে ষষ্ঠ শিরোপা জিতে নিলো অস্ট্রেলিয়া। প্রচলিত কথা “ফাইনাল খেলতে হয় না, ফাইনাল জিততে হয়।“ আর সেই কথাই যেন প্রমাণ করলো অজিরা। জোড়া হার দিয়ে এবারের আসর শুরু করা দলটাই একমাত্র অপরাজিত থাকা দল স্বাগতিক ভারতকে হারিয়ে জিতে নিল রেকর্ড ষষ্ঠ ওয়ানডে বিশ্বকাপ শিরোপা।

রোববার (১৯ নভেম্বর) আহমেদাবাদে বিশ্বকাপের ১৩তম আসরের ফাইনালে মুখোমুখী হয় দু’দল। এদিন নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ২৪০ রানে অলআউট হয় ভারত। দলের পক্ষে বিরাট কোহলি ৬৩ বলে ৫৪ ও লোকেশ রাহুল ১০৭ বলে ৬৬ রান করেন।

৯.৩ ওভার শেষে ভারতের রান ছিল ১ উইকেটে ৭৬। প্রত্যাশার পারদ বাড়িয়ে দিয়েছিলেন রোহিত শর্মা। কিন্তু রোহিত শর্মা যখন ট্রাভিস হেডের হাতে ধরা পরেন, তখন স্টেডিয়াম জুড়ে নামে পিনপতন নীরবতা, ধারাভাষ্য কক্ষে ইয়ান স্মিথ বলে ওঠেন, ‘এটাই টার্নিং পয়েন্ট হতে পারে।’সেই থেকে ইনিংসের শেষ পর্যন্ত ১০ ম্যাচে অপরাজিত ভারতকে আর খুঁজে পাওয়া যায়নি।

২৪১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় অস্ট্রেলিয়া। ৪৭ রানে ৩ উইকেট হারিয়ে শুরুর দিকে সমস্যায়ই পরে গিয়েছিলো অজিরা। তবে এরপরই শুরু হয় ট্রাভিস হেড ও মারনাস লাবুশানের ম্যাজিক। লাবুশানে এদিন মাটি কামড়ে উইকেটের একপ্রান্ত আগলে রাখলেও চালিয়ে খেলেন ট্রাভিস হেড। তুলে নেন শতক, ফাইনালের রাতে স্মরণীয় শতকের জন্য সারা বিশ্ব মনে রাখবে হেডকেই। সেমিফাইনালের পর ফাইনালেও ম্যাচসেরা যে তিনি।

অস্ট্রেলিয়া যেন বিশ্বকাপের দল। এর আগে ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১৫ সালে ওয়ানডে বিশ্বকাপ জয় করে অস্ট্রেলিয়া। ২০২১ সালে তারা টি২০ বিশ্বকাপও জয় করে। নারীদের ক্রিকেটে অস্ট্রেলিয়া আরো শক্তিশালী। তারা সাতবার ওয়ানডে বিশ্বকাপ ও ছয়বার টি২০ বিশ্বকাপ জয় করেছে। সব মিলিয়ে ২০ বারের বিশ্ব চ্যাম্পিয়ন অজিরা! জয়ুতু অস্ট্রেলিয়া!!

Related posts

কেবল হজযাত্রীরা ওমরাহ পালন করতে পারবেন

razzak

দুদকের চেয়ারম্যান ও কমিশনার পদে নতুন নিয়োগ দিয়ে গেজেট প্রকাশিত

Mims 24 : Powered by information

সাদা শ্রেষ্ঠত্ববাদই শেষ কথা না: বাইডেন

razzak

Leave a Comment

Translate »